International News

৪০ বছর গ্যারেজে পড়ে থাকার পর ১৩ কোটিতে নিলাম হল দুষ্প্রাপ্য ফেরারি

প্রায় ৪০ বছর পড়ে থাকার ফলে ধুলো-ময়লা জমে গাড়িটি জৌলুস হারিয়েছে অনেকটাই। সম্প্রতি ইতালিতে একটি নিলামে ২২ লক্ষ ডলারে বিক্রি হল গাড়িটি। ভারতীয় মূল্যে যা প্রায় ১৩ কোটি টাকা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৭ সেপ্টেম্বর ২০১৭ ১৬:০২
Share:

প্রায় ৪০ বছর পড়ে থাকার ফলে ধুলো-ময়লা জমে গাড়িটি জৌলুস হারিয়েছে।

যাঁদের একটু আধটু গাড়ির শখ, ফেরারি-র নাম শুনলেই তাঁদের মনটাও কেমন যেন ‘ফেরারী’ হতে চায়। অথচ একটি দুষ্প্রাপ্য ফেরারি কি না গত প্রায় ৪০ বছর ধরে এক ভদ্রলোকের গ্যারেজ ‘পচছিল’!

Advertisement

দুষ্প্রাপ্য গাড়িটি ফেরারি ডেটোনা। ১৯৬৮ থেকে ১৯৭৩ সাল পর্যন্ত মোট ১২৮৪টি ডেটোনা তৈরি করেছিল ফেরারি। যার মধ্যে ৩০তম হল এই লাল রঙের ‘অভাগা’ গাড়িটি। জানলে আরও অবাক হবেন, ১২৮৪টি ডেটোনা-র মধ্যে একমাত্র এই গাড়িটির বডি অ্যালুমিনিয়াম অ্যালয় দিয়ে তৈরি।

আরও পড়ুন, মৃত্যু হল বিশ্বের প্রবীণতম পান্ডার, খবর ভাইরাল সোশ্যাল মিডিয়ায়

Advertisement

আরও পড়ুন, ৩৩ ঘণ্টার ‘দুঃস্বপ্ন’ কাটিয়ে গন্তব্যে বৃদ্ধ

ওডোমিটার (দূরত্ব মাপক) অনুযায়ী গাড়িটি মোট ৩৬ হাজার ৩৯০ কিলোমিটার চলেছে। ১৯৬৮-তে তৈরি হওয়া এই ফেরারি ডেটোনাটি ’৬৯-এ প্রথম বিক্রি হয়। এর পর একাধিকবার হাত বদল হয়ে অবশেষে জাপানের মাকোতো তাকাই-এর গ্যারেজে জমা হয়। গত জুন মাসে এই গ্যারেজ থেকেই উদ্ধার হয় গাড়িটি।

প্রায় ৪০ বছর পড়ে থাকার ফলে ধুলো-ময়লা জমে গাড়িটি জৌলুস হারিয়েছে অনেকটাই। সম্প্রতি ইতালিতে একটি নিলামে ২২ লক্ষ ডলারে বিক্রি হল গাড়িটি। ভারতীয় মূল্যে যা প্রায় ১৩ কোটি টাকা। জানা গিয়েছে, ফেরারি যে দামে এই ডেটোনা মডেলের গাড়িগুলিকে বিক্রি করে, এ গাড়িটি তার চেয়ে প্রায় চার গুন বেশি দামে নিলাম হল। তবে জাপানের মাকোতো তাকাই-এর গ্যারেজে কেন এই দুষ্প্রাপ্য গাড়িটি এত দিন অবহেলায় পড়েছিল, তা কিন্তু জানা যায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন