China Covid 19

এক সপ্তাহে ৬০ হাজারেরও বেশি কোভিড আক্রান্ত ভর্তি হলেন হাসপাতালে! নজির গড়ল চিন

যদিও হু জানিয়েছে, চিনের সব প্রদেশে কত জন চলতি সপ্তাহে হাসপাতালে ভর্তি হয়েছেন, তার পরিসংখ্যান তাদের হাতে আসেনি।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২০ জানুয়ারি ২০২৩ ১৩:৫৬
Share:

হু জানিয়েছে, গত সপ্তাহের থেকে এই সপ্তাহে চিনে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা বেড়েছে ৭০ শতাংশ। ফাইল ছবি।

আশঙ্কাই সত্যি হল। উৎসবের মরসুমে চিনে লাফিয়ে বাড়ল দৈনিক সংক্রমণ। সেই সঙ্গে বেড়েছে হাসপাতালে ভর্তির সংখ্যা। অতিমারি শুরু হওয়ার পর থেকে এক সপ্তাহে কখনও এত জন চিনে হাসপাতালে ভর্তি হননি। বলছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা হু।

Advertisement

যদিও হু জানিয়েছে, চিনের সব প্রদেশে কত জন চলতি সপ্তাহে হাসপাতালে ভর্তি হয়েছেন, তার পরিসংখ্যান তাদের হাতে আসেনি। গত সপ্তাহে চিন জানিয়েছিল, কোভিডের কারণে ওই দেশে ওই সপ্তাহে ৬০ হাজার জনের মৃত্যু হয়েছে। তবে সেই পরিসংখ্যান নথিবদ্ধ করা হয়নি বলে দাবি করেছে হু।

বেজিং যে পরিসংখ্যান দিয়েছে, তার উপর ভিত্তি করে হু জানিয়েছে, গত সপ্তাহের থেকে এই সপ্তাহে চিনে হাসপাতালে ভর্তি হওয়ার সংখ্যা বেড়েছে ৭০ শতাংশ। গত সপ্তাহে কোভিডে আক্রান্ত হয়ে চিনে হাসপাতালে ভর্তি হয়েছিলেন প্রায় ৬৩ হাজার ৩০৭ জন। অতিমারি শুরু হওয়ার পর থেকে চিনে সর্বোচ্চ।

Advertisement

অতিমারি নিয়ে প্রায় তিন বছর ধরে কড়া বিধি চালু ছিল চিনে। যাতায়াতের উপর নিষেধাজ্ঞা, বার বার কোভিড পরীক্ষা, নিভৃতবাস, লকডাউনের মতো একাধিক নিয়ম জারি ছিল। নাগরিকদের বিক্ষোভের জেরে ডিসেম্বরের শুরুতে সেই বিধি প্রত্যাহার করে চিন। হু-সহ আন্তর্জাতিক মহল বার বার দাবি করেছে, কোভিড সংক্রমণ, মৃত্যুর আসল সংখ্যা চিন গোপন রেখেছে। চিন অবশ্য সেই অভিযোগ অস্বীকার করেছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন