Ayman al-Zawahiri

বেঁচেই আছেন জাওয়াহিরি: রিপোর্ট

শুধু তিনিই নন, আল-কায়দা নেতৃত্বের একটা বড় অংশ ও তালিবান মতার্দশের সমর্থনকারী একাধিক জঙ্গি সংগঠনও গা ঢাকা দিয়ে রয়েছে পাকিস্তান সীমান্তবর্তী আফগানিস্তানের অঞ্চলগুলিতে।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ০৬ জুন ২০২১ ০৫:৫৪
Share:

আল-কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরি। —ফাইল চিত্র

আগে রটেছিল অসুস্থতার কারণে মৃত্যু হয়েছে আল-কায়দা প্রধান আয়মান আল-জাওয়াহিরির। যদিও তা নিশ্চিত করার মতো তথ্য-প্রমাণ মেলেনি। সংশ্লিষ্ট তদন্তকারী সংগঠনের তরফে তা জোগাড়ের তোড়জোড়ের মধ্যেই সেই তত্ত্ব উড়িয়ে সম্প্রতি রাষ্ট্রপুঞ্জের এক রিপোর্টে উঠে এল, জাওয়াহিরি নাকি বেঁচেই আছেন! ঘাঁটি গেড়ে রয়েছেন আফগানিস্তান এবং পাকিস্তানের সীমান্তবর্তী অঞ্চলের কোনও এক জায়গায়।

Advertisement

তবে পর্যবেক্ষকেরা জানাচ্ছেন, বেঁচে থাকলেও প্রচারের ক্ষেত্রে জাওয়াহিরিকে বর্তমানে ঊহ্যই রাখছে আল-কায়দা। কিন্তু কেন? নাম উল্লেখ না-করে রাষ্ট্রপুঞ্জের ওই রিপোর্টে এই প্রসঙ্গে এক সূত্রের ব্যাখা, ‘‘শারীরিক অসুস্থতার কারণে জাওয়াহিরি এখন বেশ দুর্বল। সেই কারণেই হয়তো তাকে ইস্তাহার থেকে দূরে রাখার সিদ্ধান্ত নিয়েছে জঙ্গি সংগঠনটি।’’

শুধু তিনিই নন, আল-কায়দা নেতৃত্বের একটা বড় অংশ ও তালিবান মতার্দশের সমর্থনকারী একাধিক জঙ্গি সংগঠনও গা ঢাকা দিয়ে রয়েছে পাকিস্তান সীমান্তবর্তী আফগানিস্তানের অঞ্চলগুলিতে। এখান থেকেই বিভিন্ন দেশের শাখা সংগঠনের সঙ্গে যোগাযোগ রাখার কাজ চালাচ্ছে মূল নেতৃত্ব, দাবি করা হয়েছে শুক্রবার রাষ্ট্রপুঞ্জের তরফে প্রকাশিত ওই রিপোর্টে।

Advertisement

আফগানিস্তানের ওই অঞ্চলে তাদের ঘাঁটি বেশ নিরাপদ বলেই মনে করছে আল-কায়দা। তা যাতে হাতছাড়া না হয়ে যায় সে দিকেই বিশেষ নজর তাদের। যে কারণে আন্তর্জাতিক পর্যায় এখন বড় কোনও নাশকতার ছক কষা নিয়ে ‘ধীরে চলো’ নীতিই অবলম্বনের দিকেই ঝুঁকেছে তারা। পর্যবেক্ষকদের সমীক্ষায় এই তত্ত্বই জোরাল হয়েছে বলে দাবি রিপোর্টের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন