poland

ইউক্রেনের বদলে রুশ ক্ষেপণাস্ত্র পড়ল পোল্যান্ডে! মৃত ২, জি-২০ বৈঠকের মাঝে তীব্র চাপানউতোর

চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ চলছে। রাশিয়ার ছোড়া ক্ষেপণাস্ত্রই প্রতিবেশী দেশ পোলান্ডে গিয়ে পড়েছে কি না তা নিয়ে শুরু হয়েছে চর্চা।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৬ নভেম্বর ২০২২ ১০:৫৫
Share:

ক্ষেপণাস্ত্রের আঘাতে ২ জনের মৃত্যুর খবর মিলেছে। ছবি: সংগৃহীত।

রাশিয়ার নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্র ‘ভুল’ করে গিয়ে পড়ল পোল্যান্ডে? ইউক্রেনের প্রতিবেশী দেশে ক্ষেপণাস্ত্রের আঘাতে ২ সাধারণ নাগরিকের মৃত্যুতে বিশ্ব কূটনৈতিক মহলে তীব্র চাপানউতোর সৃষ্টি হয়েছে। জি-২০ বৈঠকের মাঝে এই ঘটনায় বিবৃতি দিয়েছে আমেরিকাও।

Advertisement

পোলান্ড দাবি করেছে, একটি রাশিয়ায় নির্মিত ক্ষেপণাস্ত্র পূর্ব পোল্যান্ডে গিয়ে পড়েছে। যদিও তারা নিশ্চিত নয় এটা রাশিয়ার মাটি থেকেই ছোড়া হয়েছে কি না। অন্য দিকে নাটো-সঙ্গীর দেশে এই ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় বিবৃতি দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন। জি-২০ বৈঠকের আগে বাইডেন জানান, বেশ কিছু তথ্য থেকে তিনি জানতে পারছেন, এই ক্ষেপণাস্ত্র রাশিয়া থেকে না-ও ছোড়া হতে পারে। তবে যে কোনও অবস্থাতেই পোল্যান্ডের পাশে থাকবে আমেরিকা।

চলতি বছরের ফেব্রুয়ারি মাস থেকে রাশিয়া-ইউক্রেনের যুদ্ধ চলছে। ইউক্রেনে ছোড়া ক্ষেপণাস্ত্র প্রতিবেশী দেশ পোল্যান্ডে গিয়ে পড়েছে কি না তা নিয়ে শুরু হয়েছে চর্চা। ইতিমধ্যে ইন্দোনেশিয়ায় জি-২০ বৈঠকে উপলক্ষে বিশ্বনেতারা সেখানে রয়েছেন। তার মধ্যে এই ক্ষেপণাস্ত্র হামলার ঘটনায় চর্চা শুরু হয়ে গিয়েছে। পোল্যান্ডের প্রেসিডেন্ট আঁন্দ্রে দুদা অবশ্য জানিয়েছেন, ওই ক্ষেপণাস্ত্র রাশিয়ারই পাঠানো কি না, তা নিয়ে স্পষ্ট কোনও প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু রাশিয়ায় তৈরি ক্ষেপণাস্ত্রই যে পোলান্ডে গিয়ে পড়েছ, সে ব্যাপারে নিশ্চিত পোলান্ডের বিদেশ মন্ত্রক। তাদের বিবৃতির পরে মুখ খোলেন বাইডেন। তিনি বলেন, ‘‘ঠিক কী ঘটেছে, তা তদন্তসাপেক্ষ। তবে আমরা পোল্যান্ডের পাশে আছি।’’ তার পরেই তাঁর সংযুক্তি, ‘‘পশ্চিম ইউক্রেনে একের পর এক ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। প্রথম থেকেই আমরা ইউক্রেনের সঙ্গে আছি। প্রতিরক্ষার জন্য ইউক্রেনকে যথাসম্ভব সাহায্য করব আমরা।’’

Advertisement

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি পোলান্ডে নিহত দুই নাগরিকের জন্য দুঃখপ্রকাশ করেছেন। সব মিলিয়ে সরগরম পরিস্থিতি। তবে সাধারণ মানুষকে শান্ত হতে আবেদন করেছে পোল্যান্ড সরকার। অন্য দিকে, রাশিয়ার তরফে এখনও পর্যন্ত কোনও বিবৃতি মেলেনি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন