russia

ভারতে ফি বছর ১০ কোটি স্পুটনিক ভি টিকা বানাবে রাশিয়া

রুশ টিকা উৎপাদন আগামী বছরের গোড়ার দিক থেকেই শুরু হয়ে যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ২৭ নভেম্বর ২০২০ ১৩:৫২
Share:

রুশ ‘স্পুটনিক ভি’ কোভিড টিকা। -ফাইল ছবি।

ভারতে প্রতি বছর ১০ কোটি ‘স্পুটনিক ভি’ কোভিড টিকা বানাবে রাশিয়া। তাদের বানানো এই টিকা এ দেশে উৎপাদনের জন্য ভারতীয় ওষুধ সংস্থা ‘হেটেরো’র সঙ্গে চুক্তি হয়েছে ‘রাশিয়ান ডাইরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ড (আরডিআইএফ)’-এর। বৃহস্পতিবার রাশিয়ার স্পুটনিক ভি টুইটার অ্যাকাউন্টে এ কথা জানানো হয়েছে। আরডিআইএফ-ই রুশ কোভিড টিকা বানানোর গবেষণায় অর্থসাহায্য করেছে।

Advertisement

রুশ সংস্থার তরফে দেওয়া বিবৃতিতে এও জানানো হয়েছে, ভারতে তাদের উদ্ভাবিত কোভিড টিকার উৎপাদনে দেরি হবে না। টিকা উৎপাদন আগামী বছরের গোড়ার দিক থেকেই শুরু হয়ে যাবে।

ভারতে রুশ স্পুটনিক ভি টিকার দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ট্রায়াল চালাচ্ছে ওষুধ সংস্থা রেড্ডি’জ ল্যাবরেটরিজ লিমিটেড। সংস্থাটি জানিয়েছে, আগামী বছরের মার্চেই ট্রায়ালের ফলাফল জানা সম্ভব হবে। আর তা সম্ভব হবে হলে আগামী বছরের এপ্রিল থেকে জুনের মধ্যে ভারতে বানানো রুশ কোভি়ড টিকার বাজারে এসে যাওয়ার সম্ভাবনা প্রবল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

Advertisement

আরও পড়ুন: যাত্রিবাহী সব বাণিজ্যিক আন্তর্জাতিক উড়ান বন্ধ ৩১ ডিসেম্বর পর্যন্ত

আরও পড়ুন: সপ্তম পর্বের আনলকে নয়া করোনা নির্দেশিকা স্বরাষ্ট্র মন্ত্রকের

প্রায় একই সময়ে ভারতের বাজারে এসে যাওয়ার সম্ভাবনা সম্পূর্ণ দেশীয় প্রযুক্তিতে বানানো কোভিড টিকা ‘কোভ্যাক্সিন’-এরও। আইসিএমআর-এর সহযোগিতায় ওই টিকা বানাচ্ছে হায়দরাবাদের সংস্থা ভারত বায়োটেক। অক্সফোর্ডের টিকাও ওই সময়ের মধ্যে ভারতে এসে যাবে, জানিয়েছে পুণের সেরাম ইন্সটিটিউট।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন