Russia-Ukraine Conflict

Russia-Ukraine War: সেভেরোদোনেৎস্ক শহর দখল করতে মরিয়া রুশ সেনা! কেন গুরুত্বপূর্ণ ইউক্রেনের এই শহর?

বেশ কিছু দিন ধরেই এই শহর দখলের চেষ্টায় মরিয়া পুতিন বাহিনী। এই শহর দখলের জন্য রাশিয়া মিথ্যাচারের আশ্রয় নিচ্ছে বলেও জেলেনস্কি সরকারের অভিযোগ।

Advertisement

সংবাদ সংস্থা

কিভ শেষ আপডেট: ১০ জুন ২০২২ ০৮:১৯
Share:

সীমানা রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছে ইউক্রেনীয় সেনা। ছবি: রয়টার্স।

ইউক্রেনের সেভেরোদোনেৎস্ক শহর দখলের লড়াইয়ে ভয়ানক যুদ্ধে মেতেছে মস্কো এবং কিভের সেনাবাহিনী। বৃহস্পতিবার গভীর রাত পর্যন্ত যুদ্ধ চলেছে। এমনটাই জানালেন জেলেনেস্কি সরকারের এক উচ্চপদস্থ কর্মকর্তা।

Advertisement

ইউক্রেনের পূর্ব লুহানস্ক অঞ্চলের সামরিক সেনাবাহিনীর প্রধান সের্হি হেইডে বলেন, ‘‘সার্বিক ভাবে পরিস্থিতি কঠিন। আমাদের সেনারা সীমানা রক্ষার চেষ্টা চালিয়ে যাচ্ছে। সব মিলিয়ে সেভেরোদোনেৎস্কে ভয়াবহ লড়াই চলছে।’’

পাশাপাশি, সেভেরোদোনেৎস্কের রক্ষার দায়িত্বে থাকা সেনাবাহিনীর প্রধান ওলেক্সান্ডার স্ট্রাইউক বৃহস্পতিবার বলেন, ‘‘শহরের সাধারণ নাগরিকদের অবস্থা দুর্বিসহ। প্রধান সেতুতে আগুন লেগেছে। তাই বাইরে থেকে পণ্য সরবরাহ করা সম্ভব হচ্ছে না। এ ছাড়াও এই শহরে জল সরবরাহ বন্ধ রয়েছে।’’ তবে ইউক্রেনীয় সেনা এই শহরের এক তৃতীয়াংশ দখল করে রেখেছে বলেও তাঁর দাবি।

Advertisement

প্রসঙ্গত, বেশ কিছু দিন ধরেই এই শহর দখলের চেষ্টায় মরিয়া পুতিন বাহিনী। এমনকি এই শহর দখলের জন্য রাশিয়া মিথ্যাচারের আশ্রয় নিচ্ছে বলেও জেলেনস্কি সরকারের অভিযোগ।

রুশ বাহিনী আগেই দাবি করেছিল, সেভেরোদোনেৎস্ক শহর ইতিমধ্যেই তাদের দখলে চলে এসেছে। তবে ইউক্রেনের দাবি, দখল তো দূরের কথা, রাশিয়া এই শহর থেকে বেশ কিছু সেনা ইতিমধ্যেই প্রত্যাহার করে নিয়েছে। ইউক্রেনীয়দের জন্য সেভেরোদোনেৎস্ক শহর নিজেদের দখলে রাখা খুবই গুরুত্বপূর্ণ। যদি রুশ সেনারা লিসিচানস্ক্‌ এবং সেভেরোদোনেৎস্ক শহর দখলে নেয়, তা হলে সমগ্র লুহানস্ক অঞ্চল মস্কোর নিয়ন্ত্রণে আসতে পারে।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন