Russia Ukraine War

Russia-Ukraine War: ইউক্রেন-যুদ্ধে বড় বাঁক, কিভে বড় আকারে সেনা তৎপরতা কমানোর ঘোষণা করল মস্কো

মঙ্গলবার ইস্তানবুলে বৈঠকে বসেন ইউক্রেন ও রাশিয়ার কূটনীতিকরা। তার পর এই ঘোষণা করলেন রাশিয়ার উপ-প্রতিরক্ষা মন্ত্রী।

Advertisement

সংবাদ সংস্থা

ইস্তানবুল শেষ আপডেট: ২৯ মার্চ ২০২২ ১৮:৪১
Share:

যুদ্ধ শেষ হওয়ার ইঙ্গিত? গ্রাফিক: শৌভিক দেবনাথ।

ইউক্রেনের রাজধানী কিভ এবং চেরনিহিভ থেকে সেনা তৎপরতা কমাচ্ছে রাশিয়া। এমনই জানালেন রাশিয়ার উপ-প্রতিরক্ষা মন্ত্রী। মঙ্গলবার ইস্তানবুলে ইউক্রেন ও রাশিয়ার কূটনীতিকদের আলোচনার পর এ কথা জানান তিনি।

Advertisement

মঙ্গলবারই ইস্তানবুলে ইউক্রেন এবং রাশিয়ান কূটনীতিকদের মধ্যে আলোচনায় সমাধান সূত্রে হচ্ছে বলে আভাস দেন তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী মেভলুত কাভুসোগলু। ইউক্রেনের তরফে বলা হয় ইস্তানবুল এই বৈঠকের পর আবার এক দফা আলোচনায় বসতে পারেন জেলেনস্কি ও পুতিন। মঙ্গলবারই অন্য দিকে হোয়াইট হাউস জানাচ্ছে, মঙ্গলবার ইউরোপের রাষ্ট্রনেতাদের সঙ্গে রাশিয়া-ইউক্রেন নিয়ে ফোনে আলোচনা করেছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেন।

এই আলোচনায় বেশ কিছু শর্ত দিয়েছে উভয় পক্ষ। রাশিয়ার প্রতিশ্রুতি ইউক্রেনে সামরিক অভিযান নিয়ন্ত্রণ করবে তারা। অন্য দিকে, ইউক্রেন স্থিতাবস্থার পক্ষে রাজি হয়েছে। রাশিয়া-ইউক্রেন আলোচনায় সমাধানের সূত্র বেরতেই তেলের দাম ৫ শতাংশের বেশি কমে গিয়েছে। বাজারও চাঙ্গা হয়েছে। এদিকে ইউক্রেন একটি আন্তর্জাতিক চুক্তির আহ্বান জানিয়েছে যার অধীনে অন্যান্য দেশ তার নিরাপত্তার নিশ্চয়তা পাবে।

Advertisement

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন