Sputnik V

স্পুটনিক ভি-ও ৯৫% কার্যকর

আমেরিকার ওষুধ প্রস্তুতকারী সংস্থা মডার্না ও ফাইজ়ার আগেই জানিয়েছিল, তাদের তৈরি ভ্যাকসিন যথাক্রমে ৯৪.৫ শতাংশ এবং ৯৫ শতাংশ কার্যকরী।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ২৫ নভেম্বর ২০২০ ০২:৩২
Share:

-ফাইল চিত্র।

২৪ নভেম্বর: আর কিছু দিনের মধ্যেই বাজারে আসতে চলেছে করোনাভাইরাসের প্রতিষেধক। দেশি-বিদেশি ভ্যাকসিন প্রস্তুতকারী সংস্থাগুলি তেমনই ইঙ্গিত দিচ্ছে। কত তাড়াতাড়ি তা মিলবে, সেই বিষয়ে তো বটেই, পাশাপাশি কার তৈরি ভ্যাকসিন কতটা কার্যকর, সে নিয়েও এক অদৃশ্য প্রতিযোগিতা শুরু হয়ে গিয়েছে।

Advertisement

আমেরিকার ওষুধ প্রস্তুতকারী সংস্থা মডার্না ও ফাইজ়ার আগেই জানিয়েছিল, তাদের তৈরি ভ্যাকসিন যথাক্রমে ৯৪.৫ শতাংশ এবং ৯৫ শতাংশ কার্যকরী। এ বার রাশিয়ার তৈরি প্রতিষেধক স্পুটনিক ভি-ও ৯৫ শতাংশ কার্যকর বলে দাবি করল টিকা রুশ স্বাস্থ্য মন্ত্রক।

তারা জানিয়েছে, আন্তর্জাতিক বাজারে দু’টি ডোজ়ের ওই ভ্যাকসিনের প্রতিটি ডোজ়ের দাম পড়বে ১০ ডলার করে। তবে রাশিয়ার নাগরিকদের বিনামূল্যে তা দেওয়া হবে। শুধু তাই নয়, ভ্যাকসিনটি সংরক্ষণ করাও বেশ সহজ। ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যেই তা সংরক্ষণ করা যাবে।

Advertisement

রুশ স্বাস্থ্য মন্ত্রক, রাষ্ট্রায়ত্ত্ব গামালেয়া রিসার্চ সেন্টার এবং রাশিয়ান ডিরেক্ট ইনভেস্টমেন্ট ফান্ডের (আরডিআইএফ) তরফে একটি সম্মিলিত বিবৃতিতে মঙ্গলবার জানানো হয়েছে, স্পুটনিক ভি ভ্যাকসিনের প্রথম ডোজ় প্রয়োগের ৪২ দিন পরের ফলাফল দেখেই এর কার্যকারিতা বিচার করা হয়েছে। দেখা গিয়েছে, প্রথম ডোজ় প্রয়োগের মাত্র ২৮ দিন পরেই ৯১.৪ শতাংশ সাফল্যের প্রমাণ দিয়েছিল ভ্যাকসিনটি। ৪২ দিন পরে, অর্থাৎ দ্বিতীয় ডোজ় প্রয়োগের পরে দেখা গিয়েছে, সেটি ৯৫ শতাংশ কার্যকর! রুশ স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, ক্লিনিক্যাল ট্রায়ালের দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ের ফলাফল দ্বিতীয় বার অর্ন্তবর্তী বিশ্লেষণের পরেই এ বিষয়ে তারা নিশ্চিত হয়েছে।

যে সমস্ত বিদেশি সংস্থার থেকে ভারত টিকা কিনতে আগ্রহী, সেগুলির মধ্যে প্রথমেই রয়েছে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় এবং অ্যাস্ট্রাজ়েনেকার তৈরি ‘কোভিশিল্ড’ ভ্যাকসিন। কিন্তু অন্যান্য আন্তর্জাতিক সংস্থার ৯৫ শতাংশের সাফল্যের মাপকাঠিতে তারা পিছিয়ে পড়বে কিনা, সে নিয়েও আশঙ্কার মেঘ জমছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন