Russia Ukraine War

Russia Ukraine War: জাইতোমির খারকিভের লোকালয়ে রুশ বায়ু সেনার আগ্রাসন, নিহত তিন শিশু-সহ সাত

সুমি শহরেও রুশ বায়ু সেনার হামলায় ১৬ বছর বয়সি সাম্বো মার্শাল আর্টের তারকা খেলোয়াড় আর্তিওম প্রিমেঙ্কো-সহ তাঁর পরিবারের সদস্যরা মারা গিয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

খারকিভ শেষ আপডেট: ০৯ মার্চ ২০২২ ১২:০০
Share:

রুশ আগ্রাসনের মুখে পড়ে বিপর্যস্ত ইউক্রেন। ছবি: রয়টার্স

রুশ আগ্রাসনের মুখে পড়ে ফের বিপর্যস্ত ইউক্রেন। মঙ্গলবার রাশিয়ার বায়ু সেনার হামলায় প্রাণ হারালেন তিন শিশু-সহ মোট সাত জন সাধারণ নাগরিক। ইউক্রেনের জাইতোমির এবং খারকিভ শহরের জনবসতি এলাকায় রুশ বায়ু সেনার নিরন্তর ক্ষেপণাস্ত্র হামলার ফলে এই ঘটনা ঘটে।

Advertisement

এর মধ্যে মঙ্গলবার সকালে জাইতোমির শহরের সাতটি বাড়িতে বায়ু সেনার হামলার ফলে দুই শিশু-সহ মোট পাঁচ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি খারকিভ শহরেও রুশ বায়ু সেনার বিরামহীন আগ্রাসনের মুখে পড়ে এক জন সাত বছর বয়সি শিশু-সহ মোট দুই জনের মৃত্যু হয়েছে।

একটি সংবাদ সংস্থার তথ্য অনুযায়ী সুমি শহরেও রুশ বায়ু সেনার হামলায় ১৬ বছর বয়সি সাম্বো মার্শাল আর্টের তারকা খেলোয়াড় আর্তিওম প্রিমেঙ্কো-সহ তাঁর পরিবারের সদস্যরা মারা গিয়েছেন। অবিরাম ক্ষেপণাস্ত্রের হামলায় জর্জরিত হয়ে ইতিমধ্যেই পাঁচ হাজার লোক প্রাণ বাঁচাতে সুমি ছেড়েছেন।

Advertisement

প্রসঙ্গত কিভ-মস্কো সঙ্ঘাত বুধবার ১৪ দিনে পা দিল। এর মধ্যেই রাশিয়ার তেল, প্রাকৃতিক গ্যাস ও কয়লা আমদানির উপর আনুষ্ঠানিক নিষেধাজ্ঞা ঘোষণা করেছে হোয়াইট হাউস। এই প্রসঙ্গেই আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনের হুঁশিয়ারি, ইউক্রেনে কোনও দিনই পুতিনের জয় হবে না।

ইউক্রেন প্রেসিডেন্ট ভোলোদিমির জেলেনস্কিও কাউকে ভয় করেন না এবং এই যুদ্ধ পরিস্থিতিতেও কিভ ছেড়ে পালাননি বলে মঙ্গলবার বার্তা দিয়েছেন। ইউক্রেনের উত্তর এবং পশ্চিম দিক থেকে ধীরে ধীরে রাজধানী কিভের দিকে অগ্রসর হচ্ছে রুশ সেনা। রাশিয়ার ক্ষেপণাস্ত্রের মুহুর্মুহু আঘাতে বিপর্যস্ত ইউক্রেন। কিন্তু যুদ্ধ শুরুর প্রথম থেকেই আত্মবিশ্বাসে ভরপুর জেলেনস্কি মঙ্গলবার বলেন, ‘‘আমি কিভের বানকোভা স্ট্রিটে আছি। আমি কোথাও লুকোচ্ছি না। আমি কাউকে ভয়ও করি না।’’ ক্রেমলিনের সঙ্গে এই সঙ্ঘাতে জিততে তাঁর যা করার তাই করবেন বলেও তিনি মন্তব্য করেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন