Russia

Russia-Ukraine Conflict: বাঁচবেন না ভেবে সন্তানের পিঠে নাম, ঠিকানা লিখে রাখছেন বাবা-মায়েরা! ভয়াবহ ছবি ইউক্রেনে

যুদ্ধ পরিস্থিতিতে পরের দিনের সকাল দেখতে পাওয়া এখন অনেক পাওয়া ইউক্রেনের বহু মানুষের কাছে। মায়ের সিদ্ধান্তে চমকে গিয়েছেন অনেক অভিভাবক।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৫ এপ্রিল ২০২২ ১৫:৫৬
Share:

ভাইরাল হওয়া সেই ছবি। ছবি : ইনস্টাগ্রাম।

ছোট্ট পিঠে জায়গা কম। তবু তার মধ্যেই কোনওক্রমে উপর-নীচ করে ধরানো হয়েছে জরুরি সব তথ্য। নাম, ফোন নম্বর, পারিবারিক পরিচিতি ইত্যাদি।

বয়স বড়জোড় দুই কি তিন। তার পিঠের এই ছবিই এখন ভাইরাল।

দু’দিন আগেই নিজেদের বাঁচাতে ইউক্রেনে শিশুদের একটি স্কুল বাসকে ট্যাঙ্কের সামনে ঢাল বানিয়েছিল রুশ সেনারা। এই পরিস্থিতিতেও তিন বছরের ওই সন্তানের বাবা-মায়ের আশা, যদি যুদ্ধে তাঁদের মৃত্যু হয় এবং যদি তাঁদের সন্তান বেঁচে যায়, তবে হয়তো কেউ খেয়াল রাখবে শিশুটির। বাঁচিয়ে রাখবে তাকে কোনও ভাবে বা পৌঁছে দেবে নিরাপদ আশ্রয়ে।

Advertisement

যুদ্ধ পরিস্থিতিতে পরের দিনের সকাল দেখতে পাওয়া এখন অনেক পাওয়া ইউক্রেনের বহু মানুষের কাছে। এমতাবস্থায় সন্তানকে রক্ষা করতে চাওয়া ইউক্রেনের ওই মায়ের সিদ্ধান্তে চমকে গিয়েছেন বাকি বিশ্বের অভিভাবকেরা। সন্তানের পিঠে লেখা জরুরি তথ্যের ছবি দিয়ে নেটমাধ্যমে তিনি লিখেছেন, ‘ইউক্রেনে এখন অনেক মা-বাবা এমনটা করছেন। আগামীকাল আমাদের কী হবে, তা তো আমরা কেউ জানি না। তাই এই ব্যবস্থা!’

ইউক্রেনের ওই শিশুটির নাম ভিরা মাকো। দুনিয়া জুড়ে সাংবাদিকেরা ভিরার ছবিটি শেয়ার করে লিখেছেন, ‘ইউক্রেনের মায়েদের এখন সন্তানদের শরীরে পরিচয় লিখে রাখতে হচ্ছে। আর ইউরোপ এখনও গ্যাসের দাম নিয়ে আলোচনা করছে!’

ঘটনাচক্রে, গত সপ্তাহেই ইউক্রেনের বুচা শহরে রুশবাহিনীর হাতে নিহত নাগরিকদের মৃতদেহের স্তূপ পাওয়া গিয়েছে। সেই স্তূপের মহিলা এবং শিশুদের উপর নারকীয় অত্যাচারের ছবিও ধরা পড়েছে।

আরও পড়ুন:
আরও পড়ুন:
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন