Russia

Russia Ukraine Conflict: ভেঙে পড়া আকাশ সুরক্ষা ব্যবস্থা আবার চাঙ্গা, নতুন করে ঘুরে দাঁড়াচ্ছে ইউক্রেন!

বিশেষজ্ঞরাও বিস্মিত ইউক্রেনের হাল না ছাড়া মনোভাবে! তাঁদের প্রশ্ন, তবে কি যুদ্ধ শুরুর ৭২ ঘণ্টা পর নতুন করে ঘুরে দাঁড়াতে চাইছে ইউক্রেন?

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০২২ ১১:১৮
Share:

ছবি - রয়টার্স

রাজধানী কিভে তাণ্ডব চালাচ্ছে রাশিয়ার সেনারা। তবে ইউক্রেনও ঠিক করে নিয়েছে ‘বিনা যুদ্ধে নাহি দিব...।’ রুশ ফৌজ যুদ্ধের শুরুতেই অকেজো করে দিয়েছিল ইউক্রেনের আকাশ সুরক্ষা ব্যবস্থাকে। যুদ্ধ বিমান নিয়ে পাল্টা আঘাত করার সুযোগই ছিল না ইউক্রেনের সেনাদের কাছে। রবিবার সকালে অবশেষে পুনরুদ্ধার হল ইউক্রেনের আকাশ প্রতিরোধ ব্যবস্থা।

Advertisement

রবিবার পূর্ব ইউরোপের একটি টিভি চ্যানেল তাদের টুইটার অ্যাকাউন্টে খবরটি প্রকাশ করে। ইউক্রেনের পাবলিক কাউন্সিলের প্রধান ব্রাতসুককে উদ্ধৃত করে তারা লেখে, ইউক্রেনের সশস্ত্র বাহিনীর আকাশ সুরক্ষা ব্যবস্থা পুনঃপ্রতিষ্ঠিত করা গিয়ছে। ওডেসা থেকে তা পরিচালনা করছে দেশের সেনাবাহিনী। খবরটি প্রকাশ্যে আসার পরই কিছুটা আশার আলো দেখতে শুরু করেছে ইউক্রেন। অন্যদিকে, আন্তর্জাতিক বিশেষজ্ঞরাও বিস্মিত ইউক্রেনের হাল না ছাড়া মনোভাবে! রাশিয়ার ক্রমাগত হামলার মুখেও যে ভাবে ভেঙে না পড়ে একের পর এক প্রতিরোধ গড়ে তুলছে ইউক্রেন, তাতে তাঁদের প্রশ্ন তবে কি যুদ্ধ শুরুর ৭২ ঘণ্টা পর নতুন করে ঘুরে দাঁড়াতে শুরু করেছে ইউক্রেন?

শনিবারই ডনবাস, বেলারুশ এবং ক্রাইমিয়া থেকে সাঁড়াশি আক্রমণ চালিয়ে কিভের সীমান্তে পৌঁছে যায় রাশিয়ার বাহিনী। অন্য দিকে, ইউক্রেন প্রেসিডেন্ট জেলেনস্কির শান্তি আলোচনার প্রস্তাব ফিরিয়ে দেন রাশিয়ার প্রেসিডেন্ট পুতিন। বদলে ইউক্রেনের সেনা এবং দেশবাসীকে জেলেনস্কি সরকারের বিরুদ্ধে অভ্যুত্থানের ডাক দেন। যদিও পুতিনের ডাকে সাড়া দেননি ইউক্রেনের জনগণ। বদলে দেশের বহু সাধারণ নাগরিক পুতিনবাহিনীর বিরুদ্ধে অস্ত্র হাতে কিভের পথে নেমেছেন। এরই মধ্যে ওডেসায় আকাশ প্রতিরোধ নতুন ব্যবস্থা পুনরুদ্ধার করায় আশার আলো দেখছে ইউক্রেনের সেনারা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন