Russia

Ukraine Russia conflict: নিরস্ত্রের উপর হামলা রুশ ফৌজের, মাটিতে পড়ে কাতরাচ্ছেন আম নাগরিকেরা, ধরা পড়ল ভিডিয়োয়

ভিডিয়োটি কিভের উত্তরের শহর চারনিভে রুশ ফৌজের হামলা-পরবর্তী পরিস্থিতির দৃশ্য। চারনিভে বৃহস্পতিবার হামলা চালিয়েছিল রুশ বাহিনী।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ মার্চ ২০২২ ১৮:১০
Share:

সেই ভিডিয়োর দৃশ্য। ছবি : টুইটার থেকে।

ক্ষমতা দেখাতে কি শেষ পর্যন্ত নিরস্ত্র নাগরিকদের বেছে নিচ্ছে রুশ ফৌজ! ইউক্রেনের সরকারকে ভয় দেখাতেই কি বিভিন্ন শহরে, শহরতলিতে সাধারণ নাগরিকদের উপর নির্বিচারে হামালা চালাচ্ছে তারা? ইউক্রেন সরকার এই অভিযোগ এনেছে রাশিয়ার বিরুদ্ধে। এমনকি রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বাহিনীকে 'কাপুরুষ' বলেও মন্তব্য করেছে ইউক্রেন।

Advertisement

গত কিছু্ দিন ধরেই রুশ বাহিনীর বিরুদ্ধে জনবসতিপূর্ণ এলাকায় বোমা বর্ষণের অভিযোগ এনেছে ইউক্রেন। যদিও রাশিয়া সেই অভিযোগ অস্বীকার করেছে। কিন্তু শুক্রবার প্রকাশ্যে আসা একটি ভিডিয়োয় স্পষ্ট, রুশফৌজের বিরুদ্ধে দুর্বলের উপর আঘাতের অভিযোগ পুরোপুরি মিথ্যে নয়।

ভিডিয়োটি কিভের উত্তরের শহর চারনিভে রুশ ফৌজের হামলা-পরবর্তী পরিস্থিতির দৃশ্য। চারনিভে বৃহস্পতিবার হামলা চালিয়েছিল রুশ বাহিনী। একটি সরকারি ভবন এবং একটি অ্যাপার্টমেন্ট প্রায় ধ্বংস হয়ে গিয়েছে বিস্ফোরণে। ৩৩ জন সাধারণ নাগরিক নিহত হয়েছেন। জখম হয়েছেন কম করে ১৮ জন। ভিডিয়োটি প্রকাশ্যে এনেছে আন্তর্জাতিক সংবাদ সংস্থা সিএনএন।

Advertisement

ভিডিয়োয় দেখা যাচ্ছে চারনিভের ওই দুই ভবনের ধ্বংসস্তূপ পেরিয়ে এগিয়ে যাচ্ছে ভিডিয়ো ক্যামেরা। চারপাশে ধ্বংসের ছবি। সেই দৃশ্যের প্রেক্ষাপটে শোনা যাচ্ছে আর্তনাদ। সাধারণ মানুষের যন্ত্রণাকাতর চিৎকার। শব্দ লক্ষ্য করে ক্যামেরা এগোলে দেখা যায় মাটিতে অসহায় ভাবে পড়ে রয়েছেন রক্তাক্ত আহতরা। তাঁদের পাশে দুমড়ে মুচ়ড়ে পড়ে রয়েছে মৃতদেহও। এঁরা প্রত্যেকেই সাধারণ নাগরিক।

টুইটারে ভিডিয়োটি শেয়ার করা হয়েছে বহু বার। সেখানে পুতিনবাহিনীর বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিয়েছেন সমস্ত দেশের মানুষ। ভিডিয়োটির দৃশ্য পীড়ার কারণ হতে পারে। তাই আনন্দবাজার অনলাইনের তরফে তা প্রকাশ করা হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন