পুতিনের সমালোচক নেভালনি আটক

প্রোগ্রেস পার্টির নেতা নেভালনির স্ত্রী ইউলিয়া টুইট করে জানান, ‘‘অ্যাপার্টমেন্ট থেকে বেরোতেই পুলিশ ওঁকে আটক করে। তিনি জানিয়েছেন, আমাদের পরিকল্পনায় (প্রতিবাদ মিছিল) পরিবর্তন হয়নি।’’ আগামী বছর প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে পুতিনের বিরুদ্ধে দাঁড়াতে চান নেভালনি।

Advertisement

সংবাদ সংস্থা

মস্কো শেষ আপডেট: ১৩ জুন ২০১৭ ০২:১০
Share:

অ্যালেক্সি নেভালনি

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের কড়া সমালোচক বলেই পরিচিত তিনি। সোমবার গোটা রাশিয়া জুড়ে ক্রেমলিন-বিরোধী সমাবেশেরও ডাক দিয়েছিলেন। কিন্তু বিক্ষোভে যোগ দেওয়ার আগেই মস্কোতে পুলিশ আটক করল বিরোধী দলের নেতা অ্যালেক্সি নেভালনিকে।

Advertisement

প্রোগ্রেস পার্টির নেতা নেভালনির স্ত্রী ইউলিয়া টুইট করে জানান, ‘‘অ্যাপার্টমেন্ট থেকে বেরোতেই পুলিশ ওঁকে আটক করে। তিনি জানিয়েছেন, আমাদের পরিকল্পনায় (প্রতিবাদ মিছিল) পরিবর্তন হয়নি।’’ আগামী বছর প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে পুতিনের বিরুদ্ধে দাঁড়াতে চান নেভালনি। সরকারের দুর্নীতির বিরুদ্ধে সোমবার ‘রাশিয়ান ডে’-তে (১২ জুন) বিভিন্ন শহরে সমাবেশের ডাক দিয়েছিলেন ৪১ বছরের এই আইনজীবী। মূল সমাবেশ হওয়ার কথা ছিল মস্কো এবং সেন্ট পিটার্সবার্গে। মস্কোর কেন্দ্রস্থলের সমাবেশে যাওয়ার কথা ছিল নেভালনির। ‘রাশিয়া ডে’-র অনুষ্ঠানের জন্য প্রশাসন মস্কোর কেন্দ্রস্থলে বিক্ষোভ করার অনুমতি দেয়নি। শাখারোভা অ্যাভিনিউয়ে মিছিলের অনুমতি দেওয়া হয়। রবিবার সন্ধ্যায় ক্রেমলিনের কাছে ভেরস্কায়া স্ট্রিটেই সমাবেশ করার কথা ঘোষণা করেন নেভালনি।

এই নেতা আগামী বছর রুশ প্রেসিডেন্ট পুতিনকে হটাতে চাইলেও সমীক্ষা বলছে, নেভালনির ভোটে জেতার সম্ভাবনা খুবই ক্ষীণ। তা ছাড়া, ক্রেমলিনের চাপে তিনি আদৌ ভোটে দাঁড়াতে পারবেন কিনা, সেটাও একটা বড় প্রশ্ন। কিন্তু রুশ প্রশাসনে থাকা নেতাদের দুর্নীতি নিয়ে লড়াই জারি রাখলে তাঁর জনসমর্থন আরও বাড়বে বলে আশা নেভালনির।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন