তুরস্কের বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞা জারি করে দিল রাশিয়া

যা আশা করা হয়েছিল, তাই ঘটল। তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধের সিদ্ধান্ত নিল রাশিয়া। তুরস্কে রুশ পণ্য পাঠানোর ব্যাপারে জারি করা হল কড়া নিষেধাজ্ঞা।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৫ ১৪:০৫
Share:

যা আশা করা হয়েছিল, তাই ঘটল।

Advertisement

তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধের সিদ্ধান্ত নিল রাশিয়া। তুরস্কে রুশ পণ্য পাঠানোর ব্যাপারে জারি করা হল কড়া নিষেধাজ্ঞা। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শনিবার ওই নিষেধাজ্ঞায় সই করেছেন। গত সপ্তাহেই উত্তর সিরিয়ার তুরস্ক সীমান্তে তুর্কি সেনারা গুলি করে মাটিতে নামায় একটি রুশ যুদ্ধবিমানকে। এর পরেই রাশিয়ার তরফে তুরস্কের বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়ার হুমকি দেওয়া হয়।

তবে কোন কোন রুশ পণ্যের রফতানির ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে, সরকারি ভাবে রাশিয়ার তরফে তা ঘোষণা করা হয়নি। মস্কো এ-ও জানিয়ে দিয়েছে, রাশিয়ায় কর্মরত তুর্কিদের চাকরির মেয়াদ আগামী পয়লা জানুয়ারির পর আর বাড়াতে দেওয়া হবে না। বাতিল করে দেওয়া হল রাশিয়া থেকে তুরস্কগামী সব চার্টার্ড বিমান। শুধু তাই নয়, তাদের পর্যটনের তালিকা থেকে সবকর্টি রুশ পর্যটন সংস্থাকে তুরস্কের নাম বাদ দিতে বলেছে মস্কো।

Advertisement

কোন কোন রুশ পণ্যের তুরস্কে রফতানি নিষিদ্ধ করা হবে, গত সপ্তাহেই পার্লামেন্টকে তার তালিকা তৈরি করতে বলেছিলেন রুশ প্রধানমন্ত্রী দিমিত্রি মেদভেদেভ।

পড়ুন--সঙ্গমরত অবস্থায় গাড়ির মধ্যে বিস্ফোরণে হত রাশিয়ান সাংসদ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন