S Jaishankar

তামিলদের বার্তা দিলেন জয়শঙ্কর

জয়শঙ্করের চলতি সফর চিন-শ্রীলঙ্কা সম্পর্কের পরিপ্রেক্ষিতেও যথেষ্ট জরুরি বলে মনে করা হচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

নয়াদিল্লি শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০২১ ০১:৫৯
Share:

শ্রীলঙ্কার বিদেশমন্ত্রীর দীনেশ গুণবর্ধনের সঙ্গে ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। ছবি পিটিআই।

আসন্ন তামিলনাড়ু ভোটের আগে শ্রীলঙ্কা সফরে গিয়ে তামিল মন জয়ের প্রক্রিয়া শুরু করল ভারত। আজ তাঁর কলম্বো সফরের দ্বিতীয় দিন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর শ্রীলঙ্কার বিদেশমন্ত্রী দীনেশ গুণবর্ধনের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করেছেন। তার পর যৌথ সাংবাদিক সম্মেলনে সে দেশের সংখ্যালঘু তামিল সম্প্রদায়ের হাতে অধিক ক্ষমতার দাবিতে সরব হয়েছেন।

Advertisement

জয়শঙ্করের কথায়, “গোটা অঞ্চলের শান্তি, সমৃদ্ধিকে জোরদার করার জন্য আমরা লড়ছি। শ্রীলঙ্কার ভৌগোলিক অখণ্ডতা, সুস্থিতি এবং ঐক্য বজায় রাখার জন্য ভারত দৃঢ় ভাবে প্রতিশ্রুতিবদ্ধ। আমরা দীর্ঘদিন ধরেই শ্রীলঙ্কার রাজনৈতিক সমন্বয় সাধনের প্রক্রিয়াকে সমর্থন করে আসছি। আমরা চাই শ্রীলঙ্কায় সবাইকে সঙ্গে নিয়ে একটি রাজনৈতিক দর্শন তৈরি হোক যা জাতিগত সম্প্রীতি বাড়াবে।’’

বক্তৃতায় বিদেশমন্ত্রী উল্লেখ করেছেন, ‘ঐক্যবদ্ধ শ্রীলঙ্কায় একতা, সাম্য, শান্তি এবং সম্মানের জন্য তামিলদের আকাঙ্ক্ষা চরিতার্থ করা কলম্বোর নিজের স্বার্থের মধ্যেই পড়ে।’ তাঁর কথায়, “সংবিধানের ত্রয়োদশ সংশোধন-সহ শ্রীলঙ্কা সরকার তামিলদের হাতে ক্ষমতা দেওয়ার জন্য যে সব কথা দিয়েছিল, সেগুলিও পূর্ণ করা তাদেরই স্বার্থের জন্য ভাল।’’

Advertisement

জয়শঙ্করের চলতি সফর চিন-শ্রীলঙ্কা সম্পর্কের পরিপ্রেক্ষিতেও যথেষ্ট জরুরি বলে মনে করা হচ্ছে। কৌশলগতভাবে ভারতের অত্যন্ত গুরুত্বপূর্ণ এই প্রতিবেশী দ্বীপরাষ্ট্রের সঙ্গে চিনের সম্পর্ক যথেষ্ট ভাল। শ্রীলঙ্কায় যথেষ্ট বিনিয়োগ রয়েছে বেজিং-এর। আজকের বৈঠকে ভারত জানিয়েছে কোভিড-সহযোগিতার পাশাপাশি বিভিন্ন উন্নয়নমূলক কাজেও শ্রীলঙ্কার গুরুত্বপূর্ণ সহযোগী হিসেবে থাকবে সে। বিদেশমন্ত্রীর কথায়, “ভারত বরাবরই কলম্বোর নির্ভরযোগ্য অংশীদার এবং বিশ্বাসভাজন বন্ধু। দু’দেশের মধ্যে পারস্পরিক আস্থা, সম্মান এবং স্পর্শকাতরতা রয়েছে। যার ফলে এই অক্ষ আরও মজবুত হবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন