এক মিনিটের গুগল মালিক হলেন সন্ময়

গোটা এক মিনিট তিনি ছিলেন গুগল ডট কম ডোমেনটির মালিক। টেরটিও পায়নি বহুজাতিক সংস্থাটি। গুগলের প্রাক্তন কর্মী বস্টনের বাসিন্দা সন্ময় বেদ। অলস ভাবেই কম্পিউটারে চোখ বুলিয়ে দেখছিলেন কোন ডোমেনগুলি বিক্রি রয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ০৬ অক্টোবর ২০১৫ ০৩:৪৭
Share:

গোটা এক মিনিট তিনি ছিলেন গুগল ডট কম ডোমেনটির মালিক। টেরটিও পায়নি বহুজাতিক সংস্থাটি।

Advertisement

গুগলের প্রাক্তন কর্মী বস্টনের বাসিন্দা সন্ময় বেদ। অলস ভাবেই কম্পিউটারে চোখ বুলিয়ে দেখছিলেন কোন ডোমেনগুলি বিক্রি রয়েছে। আচমকা তাঁর চোখে পড়ে গুগল ডট কম ডোমেন অপেক্ষা করছে এক জন ক্রেতার। নিজের চোখকেই বিশ্বাস করতে পারছিলেন না সন্ময়। ঠিক দেখছেন কি না, যাচাই করে দেখতে ডোমেনটি কেনার চেষ্টা করেন তিনি। মাত্র ১২ ডলার প্রতি বছর হিসেবে কিনেও ফেলেন গুগল।

বাকরুদ্ধ হয়ে মিনিট খানেক বসেছিলেন সন্ময়। গুগলের ডোমেন নামের মালিক তিনি। ভেবেও গায়ে কাঁটা দিচ্ছিল তাঁর। মিনিটখানেক পরে নিজেই গুগলের সঙ্গে যোগাযোগ করে ঘটনাটি জানিয়ে দেন। গুগলের তরফে খোঁজ নিয়ে জানা যায়, বিষয়টি ঠিক। কারণ, ডোমেনটির লিজ পুনর্নবীকরণ করতে ভুলে গিয়েছিল গুগল। আর তার জেরেই এই বিভ্রাট। কিছুক্ষণের মধ্যেই সন্ময়ের কাছ থেকে গুগল ফেরত নিয়ে নেয় ডোমেনটি।

Advertisement

তবে সন্ময়ের ঘোর যেন এখনও কাটেনি। বলছেন, ‘‘সারা জীবন মনে রাখব, গুগলকে কিনে নিয়েছিলাম আমি। গোটা একটা মিনিটের জন্য আমি ছিলাম গুগলের মালিক।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন