International News

শীর্ষ সামরিক কর্তারা বরখাস্ত সৌদি আরবে, ক্যাবিনেটেও রদবদল

সৌদি সেনাবাহিনীর চিফ অব স্টাফ পদে যিনি ছিলেন, তাঁকে বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত করা হয়েছে স্থলবাহিনী এবং বিমানবাহিনীর প্রধানদেরও।

Advertisement

সংবাদ সংস্থা

রিয়াধ শেষ আপডেট: ২৭ ফেব্রুয়ারি ২০১৮ ২৩:২৯
Share:

সশস্ত্র বাহিনীর শীর্ষ পদাধিকারীদের আচমকা কেন বরখাস্ত করলেন সৌদির রাজা, তার ব্যাখ্যা দেওয়া হয়নি। ছবি: রয়টার্স।

বড়সড় রদবদল হল সৌদি আরবের সশস্ত্র বাহিনী এবং প্রশাসনে। মঙ্গলবার বাহিনীর শীর্ষ পদাধিকারীদের বরখাস্ত করেছেন রাজা সলমন। রদবদল করেছেন নিজের ক্যাবিনেটেও।

Advertisement

সৌদি সেনাবাহিনীর চিফ অব স্টাফ পদে যিনি ছিলেন, তাঁকে বরখাস্ত করা হয়েছে। বরখাস্ত করা হয়েছে স্থলবাহিনী এবং বিমানবাহিনীর প্রধানদেরও। এত দিন যিনি ফার্স্ট লেফটেন্যান্ট জেনারেল পদে ছিলেন, সেই ফইয়াদ বিন হামেদ আল-রুবেইলিকে চিফ অব স্টাফ করা হয়েছে।

তামাদুর বিন্ত ইউসেফ আল-রামাহকে শ্রম দফতরের উপমন্ত্রী করা হয়েছে। সৌদি আরবে কোনও মহিলাকে এত বড় পদে বসানোর সিদ্ধান্ত বেশ বিরল।

Advertisement

আরও পড়ুন: দিল্লির আয়োজনে বিশাল নৌ-মহড়া, শেষ মুহূর্তে সরে দাঁড়াল মলদ্বীপ

রাজকুমার তুর্কি বিন তালাল-কে ডেপুটি গভর্নর পদে নিয়োগ করা হয়েছে। তুর্কি বিন তালালের দাদা তথা ধনকুবের ব্যবসায়ী আলাবিদ বিন তালালকে দুর্নীতির অভিযোগে মাসের পর মাস আটক রেখেছিল সৌদি সরকার। সেই আলাবিদের ভাইকেই এ বার ডেপুটি গভর্নর পদে নিয়োগ করা বিশেষ তাৎপর্যপূর্ণ, বলছে ওয়াকিবহাল মহল।

আরও পড়ুন: এ বার দেশের সেনাবাহিনীতেও সৌদির মহিলারা

কী কারণে সশস্ত্র বাহিনীর শীর্ষ পদাধিকারীদের আচমকা বরখাস্ত করা হল, তার ব্যাখ্যা দেওয়া হয়নি। ক্যাবিনেটে হঠাৎ এই রদবদল কেন, সে বিষয়েও সৌদি রাজতন্ত্র কিছু জানায়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন