Video Game

লাগবে না হাত পা! শুধু মন দিয়েই খেলা যাবে এই ভিডিয়ো গেম

তাঁদের কথা ভেবেই গড়ে তোলা হয়েছে এই প্রযুক্তি। যাতে তাঁরা নিজেদের মনকে কাজে লাগিয়েই ভিডিয়ো গেম খেলতে পারেন। 

Advertisement

সংবাদ সংস্থা

জ়ুরিখ শেষ আপডেট: ০১ অগস্ট ২০১৯ ১৬:৫১
Share:

হাত-পা ছাড়াই ভিডিয়ো গেম। ছবি ইউটিউব ভিডিয়োর দৃশ্য।

সুইৎজারল্যান্ডের এক দল গবেষক সম্প্রতি গড়ে তুলেছেন এক ধরনের প্রযুক্তি। যার মাধ্যমে লোকজন ভিডিয়ো গেম খেলতে পারবে শুধু নিজের মস্তিষ্ককে ব্যবহার করে। কোনও রকম হাত পায়ের নড়নচড়ন ছাড়াই। বিশেষ ধরনের এই প্রোগ্রামের নাম দেওয়া হয়েছে ‘ব্রেন ড্রাইভার’। স্নায়ুর জটিল রোগে আক্রান্ত হয়ে হাত-পায়ের নড়াচড়া করতে যাঁরা স্বচ্ছন্দবোধ করেন না, তাঁদের কথা ভেবেই গড়ে তোলা হয়েছে এই প্রযুক্তি। যাতে তাঁরা নিজেদের মনকে কাজে লাগিয়েই ভিডিয়ো গেম খেলতে পারেন।

Advertisement

এই গেম খেলার জন্য মাথার সঙ্গে যুক্ত করা হচ্ছে ইলেকট্রোডস। সেই ইলেকট্রোডসের মাধ্যমেই মস্তিষ্কের সাড়া পৌঁছে যাবে কম্পিউটারে। এভাবেই নিয়ন্ত্রিত হবে গেমটি। ইতিমধ্যেই প্যারালিসিসে আক্রান্ত লোকেদের মধ্যে পরীক্ষা করে দেখা হয়েছে এই গেম খেলার এই নতুন প্রযুক্তি। সেখানে ইতিবাচক সাড়া মিলেছে বলে জানিয়েছেন গবেষক রি লেহনার।

ইউরোপের এক সংবাদ সংস্থার খবর অনুসারে, অ্যাক্সিডেন্টের দরুণ মাসখানেক আগে প্যারালিসিসে আক্রান্ত স্যামুয়েল কুনজ মস্তিষ্কের সাহায্যে খেলেছিলেন রেসিং কার পরিচালনার গেম। তিনি ওই সংবাদ সংস্থাকে বলেছেন, ‘‘এর ফলে আঙুলের সঙ্গে মস্তিষ্কের যোগাযোগের প্রয়োজনের পড়ছে না। তবে গেমকে নিয়ন্ত্রণের জন্য গভীর মনোযোগের দরকার পড়ছে।’’

Advertisement

আরও পড়ুন: বৃষ্টিতে চুম্বনরত ভারত-পাকিস্তানের দুই তরুণী দম্পতি! উচ্ছ্বসিত নেটিজেনরা, দেখুন অ্যালবাম

বিজ্ঞানীরা জানিয়েছেন, এই ধরনের নতুন ব্যবস্থা গড়ে তোলা শুধুমাত্র ভিডিয়ো গেমের জন্য নয়। বিশেষ ভাবে সক্ষমরা যাতে মস্তিষ্কের মাধ্যমে নিজের অক্ষমতাকে জয় করে কিছু কাজ করতে পারে সে জন্যই তাঁদের এই প্রয়াস।

আরও পড়ুন: বাস্তবের ‘গালি বয়’কে চেনেন? ঢাকার বস্তি থেকে উঠে এখন বাংলা র‌্যাপের ধামাকা

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন