World shortest commercial flight

বিমানে উঠতে না উঠতেই ভ্রমণ শেষ, বিশ্বের সংক্ষিপ্ততম উড়ানের কথা জানেন?

সবচেয়ে কম সময়ে উড়ান যাত্রা কোনটি জানেন?

Advertisement
সংবাদ সংস্থা
লন্ডন শেষ আপডেট: ২২ জুলাই ২০১৮ ১০:১০
Share:
০১ ১০

আকাশপথে ভ্রমণ নিয়ে নানারকমের কল্পনা থাকে অনেকের। এক জায়গা থেকে অন্য জায়গায় কতক্ষণে পৌঁছে যাওয়া যায়? কিন্তু এক্ষেত্রে বিমানে চড়ে বসতে না বসতেই ভ্রমণের পালা সাঙ্গ! বিশ্বের সংক্ষিপ্ততম উড়ান যাত্রার কথা জানেন কি?

০২ ১০

বিশ্বের সংক্ষিপ্ততম বাণিজ্যিক উড়ানটির যাত্রাপথের দূরত্ব ১.৭ মাইল। স্কটল্যান্ডের দুটি দ্বীপের মধ্যে বিমান চলাচল করে এই পথে।

Advertisement
০৩ ১০

বিমানটিতে কমপক্ষে আট জন যাত্রী যাতায়াত করতে পারেন একসঙ্গে। আর সময়? আবহাওয়া ভাল থাকলে সময় লাগে মাত্র ৫৭ সেকেন্ড। তা না হলে সবমিলিয়ে দেড় মিনিট মতো সময় লাগে।

০৪ ১০

স্কটল্যান্ডের উত্তর দিকে ওর্কনের কাছে ওয়েস্ট্রে আর পাপা ওয়েস্ট্রে দ্বীপের মধ্যে ১৯৬৭ সাল থেকে লগানেয়ার গোষ্ঠীর বিমান চলাচল করে।

০৫ ১০

৫১ বছরে পা দিয়েছে এই শর্টেস্ট শিডিউলড এয়ারলাইন্স সার্ভিস। ওর্কনে ইন্টার-আইল-এয়ার সার্ভিস গিনেস বুকের রেকর্ডের খাতায় নাম লিখিয়েছে।

০৬ ১০

ডেলি প্যাসেঞ্জারি। ডাক্তার, ব্যাঙ্কার, পুলিশ অফিসার এমনকি স্থানীয় অধিবাসীরাও দুটি দ্বীপের মধ্যে যাতায়াতের জন্য এই বিমানই ব্যবহার করেন।

০৭ ১০

২০১৭ সালের অক্টোবরে বিমানের সবচেয়ে বেশি বার যাতায়াতের জন্য অ্যান রেনডাল নামে এক যাত্রীকে ফুলের তোড়া দিয়ে শুভেচ্ছা জানায় সংস্থাটি। রয়্যাল ব্যাঙ্ক স্কটল্যান্ডে চাকরির সুবাদে বিমানেই যাতায়াত করেন তিনি।

০৮ ১০

এডিনবরা বিমানবন্দরের রানওয়ের সমান এই যাত্রাপথ। বিমানে এক দ্বীপ থেকে অন্য দ্বীপে যাওয়া-আসা মিলে খরচ ৩৬ ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ২৫০০ টাকা।

০৯ ১০

ওর্কনে থেকে এই লাইফলাইন বিমানটিই ইডে, নর্থ রোনাল্ডসে, সানডে, স্ট্রনসে-সহ অন্য দ্বীপে যাতায়াতের একমাত্র উপায়।

১০ ১০

এই বিমানটির যাতায়াতকে গ্রিন ট্র্যাভেল বলেন অনেকেই। জ্বালানি লাগে মাত্র ১.৫ টন। খরচ মাত্র ১৫ পাউন্ড।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement