সমুদ্রপৃষ্ঠ এক মিটার বৃদ্ধির আশঙ্কা নাসার বিজ্ঞানীদের

সমুদ্রপৃষ্ঠ বৃদ্ধির আশঙ্কা করা হয়েছিল আগেই। নাসার বিজ্ঞানীদের দাবিতে তাতেই এ বার সিলমোহর পড়ল। স্যাটেলাইট থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে তাঁরা জানিয়েছেন, আগামী ১০০-২০০ বছরের মধ্যেই সমুদ্রপৃষ্ঠ তিন ফুট অর্থাত্ এক মিটার বেড়ে যাবে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৭ অগস্ট ২০১৫ ২০:১৭
Share:

সমুদ্রপৃষ্ঠ বৃদ্ধির আশঙ্কা করা হয়েছিল আগেই। নাসার বিজ্ঞানীদের দাবিতে তাতেই এ বার সিলমোহর পড়ল। স্যাটেলাইট থেকে পাওয়া তথ্যের ভিত্তিতে তাঁরা জানিয়েছেন, আগামী ১০০-২০০ বছরের মধ্যেই সমুদ্রপৃষ্ঠ তিন ফুট অর্থাত্ এক মিটার বেড়ে যাবে। গ্রিনল্যান্ড এবং আন্টার্টিকায় খুব দ্রুত বরফ গলে যাচ্ছে। আর এর প্রভাব গোটা বিশ্বে ছড়িয়ে পড়বে বলেই মনে করেন নাসার আর্থ সায়েন্স ডিভিশনের ডিরেক্টর মিশেল ফ্রেইলিচ। তাঁর কথায়, ‘‘প্রায় এক কোটি ৫০ লক্ষ মানুষ সমুদ্রপৃষ্ঠের এক মিটারের মধ্যে বসবাস করেন। যাঁদের বেশিরভাগই এশিয়ার বাসিন্দা।’’ এমনকী ফ্লোরিডা, সিঙ্গাপুর এবং টোকিওর মতো শহরও নিশ্চিহ্ন হয়ে যেতে পারে বলে আশঙ্কা তাঁর। প্রশান্ত মহাসাগরের বেশ কিছু ব-দ্বীপও বিলুপ্ত হয়ে যেতে পারে। সব মিলিয়ে এই বিপদ কোনওমতেই এড়ানো যাবে না বলে মনে করেন বিজ্ঞানীরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন