International News

এ বার অফিসে যান উড়ন্ত ট্যাক্সিতে চড়ে

অফিসে যান হাওয়ায় ভেসে! না, কোনও গল্পগাথা নয়। বাস্তবেই এমনটা ঘটবে। তবে তা হবে দুবাইয়ের মাটিতে, থুড়ি আকাশে। কল্পনার ‘উড়ুক্কু যান’ এ বার সত্যিই ভাসবে মেঘের কোলে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৭ ১৭:০২
Share:

আকাশে উড়ন্ত ট্যাক্সি। ছবি: সংগৃহীত।

অফিসে যান হাওয়ায় ভেসে! না, কোনও গল্পগাথা নয়। বাস্তবেই এমনটা ঘটবে। তবে তা হবে দুবাইয়ের মাটিতে, থুড়ি আকাশে। কল্পনার ‘উড়ুক্কু যান’ এ বার সত্যিই ভাসবে মেঘের কোলে। আকাশে ভেসে বেড়ানো ট্যাক্সি পৌঁছে দেবে নির্দিষ্ট গন্তব্যে। ফলে রাস্তায় বেরলে পড়তে হবে না ট্র্যাফিক জ্যামে। বরং যানজট কাটিয়ে সঠিক সময়েই পৌঁছে যাবেন অফিসে-বাজারে।

Advertisement

আগামী জুলাই থেকেই এ ধরনের উড়ন্ত ট্যাক্সির দেখা মিলবে বলে জানিয়েছে সংযুক্ত আরব আমিরশাহি সরকার। ড্রোন প্রস্তুতকারী চিনা সংস্থা ইহ্যাং এই উড়ন্ত ট্যাক্সি তৈরি করেছে। আটটি প্রপেলার ছাড়াও এতে রয়েছে উন্নতমানের সেন্সর। প্রাথমিক ভাবে এই পরিবহণ ব্যবস্থায় সাফল্য মিললেই এ ধরনের আরও ট্যাক্সি আগামী ২০৩০-এর মধ্যে চালু করতে চায় আমিরশাহি।

আরও পড়ুন

Advertisement

যেন মিশন ইম্পসিবল! দড়ি বেয়ে ৪০ ফুট নেমে চুরি লক্ষাধিক টাকার বই

কী ভাবে কাজ করে এই ট্যাক্সি?

মাটি থেকে ৩০০ মিটার উপরে উড়তে পারে ইহ্যাং-১৮৪। আগে থেকেই প্রোগ্রাম করে রাখা এই ট্যাক্সি ঘণ্টা প্রতি ১০০ কিলোমিটার গতিবেগে যাতায়াত করতে পারে। এক জনের বসার আসন থাকলেও তা বেশ আরামদায়ক বলে দাবি এর প্রস্তুতকারীদের। নিজের গন্তব্য বেছে নেওয়ার পর যাত্রীকে সেখানে পৌঁছে দেবে উড়ন্ত ট্যাক্সি। গন্তব্যে পৌঁছলেই তা থেমে যাবে। রিমোট সেন্টার থেকে গোটা ব্যবস্থাটাই নিয়ন্ত্রণ করা যাবে।

ইহ্যাং কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, এক বার রিচার্জ করলেই তাতে আধ ঘণ্টা উড়া যাবে।

দেখে নিন উড়ুক্কু যানের সেই ভিডিও

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন