Donald Trump

মিশিগানও মুখ ফেরাল, ‘জয়ের’ আশা আরও ক্ষীণ ডোনাল্ড ট্রাম্পের

নিজের জয়কে যখন প্রতিষ্ঠিত করার শেষ চেষ্টা চালাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প, দুঃসংবাদটা এল তাঁরই দলের নেতাদের কাছ থেকে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ২১ নভেম্বর ২০২০ ১৫:২০
Share:

ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি।

জো বাইডেনের জয়কে শুক্রবারই স্বীকৃতি দিয়েছিল জর্জিয়া। এ বার মিশিগানও জানিয়ে দিল পুনর্গণনার পথে হাঁটছে না তারা। ফলে বড়সড় ধাক্কা খেলেন ডোনাল্ড ট্রাম্প। সেই সঙ্গে তাঁর ‘জয়ের’ আশা আরও ক্ষীণ হল।

Advertisement

নিজের জয়কে যখন প্রতিষ্ঠিত করার শেষ চেষ্টা চালাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প, দুঃসংবাদটা এল তাঁরই দলের নেতাদের কাছ থেকে। মিশিগানের রিপাবলিক্যান প্রতিনিধিরা পরোক্ষে জো বাইডেনকেই জয়ী হিসেবে স্বীকৃতি দিয়ে দিলেন। সঙ্গে বার্তাও দিলেন, পুনরায় ভোটগণনার পথে হাঁটতে রাজি নন তাঁরা।

নির্বাচনের ফল বেরনোর পর থেকেই ট্রাম্প দাবি করে আসছেন, বাইডেন ভোট জোচ্চুরি করেছেন। বেশ কিছু জায়গায় পুনর্গণনার দাবি তোলেন তিনি। এ নিয়ে বেশ কয়েকটি মামলাও করেন ট্রাম্প। যদিও তা ধোপে টেকেনি অধিকাংশ ক্ষেত্রে। কিন্তু তার পরেও নাছোড় ট্রাম্প নিজের জয়কে প্রতিষ্ঠা করতে চেষ্টার কসুর করেননি।

Advertisement

নির্বাচনের ফল বেরনোর পর পরই ট্রাম্প জনসমক্ষে বার বার দাবি করেছেন তিনিই জয়ী। শুক্রবারও ফের দাবি করেন, ‘আমিই জিতেছি।’ সূত্রের খবর, নির্বাচন সংক্রান্ত বেশ কয়েকটি মামলায় হেরে কিছুটা চাপে পড়েন ট্রাম্প। তখন তিনি নাকি তাঁর দলের নেতাদের বোঝাতে শুরু করেন বাইডেনের জয়কে তাঁরা যেন কোনও ভাবেই স্বীকৃতি না দেন। পেনসিলভেনিয়ার নেতাদের সঙ্গেও ট্রাম্প বৈঠকে আগ্রহ দেখিয়েছিলেন বলেও সূত্রের খবর। কিন্তু শেষমেশ তা আর হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন