হিরোশিমার পরে এ বার পার্ল হারবার

হনলুলু পার্ল হারবারে হামলার ৭৫ বছর পরে এই মার্কিন নৌঘাঁটিতে মঙ্গলবার পা রাখবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। সোমবার হাওয়াই পৌঁছেছেন প্রধানমন্ত্রী আবে। প্রথমে যান জাতীয় স্মারক সমাধিস্থলে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২৮ ডিসেম্বর ২০১৬ ০১:৪৪
Share:

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে

হনলুলু পার্ল হারবারে হামলার ৭৫ বছর পরে এই মার্কিন নৌঘাঁটিতে মঙ্গলবার পা রাখবেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। সোমবার হাওয়াই পৌঁছেছেন প্রধানমন্ত্রী আবে। প্রথমে যান জাতীয় স্মারক সমাধিস্থলে। এর পরের গন্তব্য ছিল ন্ট্রাল হনলুলুর কাছে আরও এক সমাধিস্থল। সেখানে নিহতদের প্রতি শ্রদ্ধা জানান তিনি। ১৯৪১ সালে ৭ ডিসেম্বর হাওয়াইয়ের মার্কিন নৌ-ঘাঁটিতে হানা দেয় জাপানের বিমান। মৃত্যু হয় ২৪০৩ মার্কিন সেনার। আর এর পরেই দ্বিতীয় বিশ্বযুদ্ধে নেমে পড়ে আমেরিকা। মাস ছয়েক আগেই হিরোশিমায় এসেছিলেন ওবামা। মঙ্গলবার তাঁরও পার্ল হারবারে আসার কথা। দুই রাষ্ট্রনেতা নৌকো করে ‘আরিজোনা স্মৃতিসৌধ’-এ যাবেন। তবে শিনজোর সহকারী জানিয়েছেন, ১৯৪১-র হামলার জন্য ক্ষমা চাইবেন না প্রধানমন্ত্রী। হিরোশিমা-নাগাসাকির জন্য ক্ষমা চাননি ওবামাও।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন