Shooting in Prague

প্রাগ বিশ্ববিদ্যালয় চত্বরে চলল গুলি, নিহত অন্তত ১৫ জন, আহতও বহু, শেষ পর্যন্ত নিকেশ বন্দুকবাজও

যেখানে গুলি চলেছে, ওই চত্বরেই রয়েছে চার্লস বিশ্ববিদ্যালয়ের দর্শন, স্থাপত্য, শিল্পকলা বিভাগ। বিশ্ববিদ্যালয়ের ওই ভবন খালি করে বন্ধ করে দেওয়া হয়েছে। এলাকা ঘিরে রেখেছেন নিরাপত্তারক্ষীরা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২১ ডিসেম্বর ২০২৩ ২০:৪৫
Share:

প্রাগের বিশ্ববিদ্যালয় চত্বরে চলল গুলি। ছবি: এএফপি, এক্স।

প্রাগের উপকণ্ঠে চলল গুলি। পুলিশ জানিয়েছে, ঘটনায় বেশ কয়েক জন মারা গিয়েছেন। প্রাগের জরুরি পরিষেবা সূত্রে খবর, ঘটনায় নিহত অন্তত ১৫ জন। আহত অন্তত ৩০ জন। তাঁদের মধ্যে ন’জনের আঘাত গুরুতর। ওই চত্বরেই রয়েছে চার্লস বিশ্ববিদ্যালয়ের দর্শন, স্থাপত্য, শিল্পকলা বিভাগ। চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগে কেন চলল গুলি, তা এখনও বিশদে জানায়নি পুলিশ। পুলিশের তরফে জানানো হয়েছে, হামলাকারীরও মৃত্যু হয়েছে।

Advertisement

বৃহস্পতিবার বিকেল ৩টে নাগাদ ওই ঘটনা হয়েছে। পুলিশ গুলি চালানোর খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসে। এক্স (সাবেক টুইটার)-এ প্রাগ পুলিশ লিখেছে, ‘‘আততায়ীকে নিকেশ করা হয়েছে। ওই বহুতলটি এখন খালি করা হয়েছে। বেশ কয়েক জনের মৃত্যু হয়েছে। বহু জন আহত।’’ আততায়ীর মৃত্যুর কথা জানিয়েছেন চেক প্রজাতন্ত্রের স্বরাষ্ট্রমন্ত্রী ভিট রাকুসন। তিনি জানিয়েছেন, অন্য কোনও বন্দুকবাজ ঘটনাস্থলে ছিলেন না। ফলে আর কোনও আশঙ্কা নেই। নাগরিকদের সহযোগিতা করার আর্জি জানিয়েছেন তিনি।

পুলিশের তরফে জানানো হয়েছে, গুলি চালানোর পরেই ওই জান পালাখ স্কোয়্যারে নিরাপত্তারক্ষী মোতায়েন করা হয়েছে। গোটা এলাকা ঘিরে সিল করা হয়েছে। সেখানে কাউকে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। আশপাশের রাস্তা থেকেও মানুষজনকে সরিয়ে দেওয়া হয়েছে। স্থানীয়দের আপাতত ঘর থেকে বার হতে বারণ করা হয়েছে। প্রাগের মেয়র বহুস্লাভ এসভোবোদা জানিয়েছেন, চার্লস বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগ যে বহুতলে রয়েছে, সেটি খালি করতে বলা হয়েছে। প্রাগের উদ্ধারকারী পরিষেবার মুখপাত্র জানা পোস্তোভা জানিয়েছেন, অনেকে আহত হয়েছেন। তবে সেই নিয়ে কোনও তথ্য এখনও প্রকাশ করা হয়নি।

Advertisement

ঘটনার বেশ কিছু ভিডিয়ো সমাজমাধ্যমে ছড়িয়ে পড়েছে। তাতে দেখা গিয়েছে, বন্দুকবাজ একটি বহুতলের বারান্দায় বন্দুক হাতে দাঁড়িয়ে রয়েছেন। ছুড়ছেন গুলি। আতঙ্কে রাস্তায় ছুটোছুটি করছেন লোকজন। অনেকে আবার ভয়ে বহুতলের কার্নিশে গিয়ে আশ্রয় নিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন