singapore

Russia-Ukraine War: ছোট দেশের উপর ‘অনর্থক আক্রমণ’, রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা সিঙ্গাপুরের

সিঙ্গাপুর সরকারের দাবি, সাইবার হানা থেকে ক্ষেপণাস্ত্র হামলা, রাশিয়ার এমন কোনও কাজে নিজেদের নাম জড়াতে চায় না তারা।

Advertisement

সংবাদ সংস্থা

সিঙ্গাপুর শেষ আপডেট: ০৫ মার্চ ২০২২ ১৪:৩৬
Share:

ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়ার যুদ্ধ ছোট দেশগুলির পক্ষে বিপদ্‌জনক নজির, বলল সিঙ্গাপুর। ছবি- রয়টার্স।

আমেরিকা, ব্রিটেন ইত্যাদি দেশের সঙ্গে এ বার রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞা আনল দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ সিঙ্গাপুর। শনিবার একটি বিবৃতিতে সিঙ্গাপুর সরকার জানিয়ে দিল, রাশিয়ার বিরুদ্ধে চারটি ব্যাঙ্কে নিষেধাজ্ঞা আনা হয়েছে। ইউক্রেনের বিরুদ্ধে অনর্থক ভাবে যুদ্ধ করছে রাশিয়া, এই অভিযোগ করে পুতিনের দেশের সঙ্গে ব্যবসায়িক সম্পর্কও আপাতত বন্ধ রাখল তারা। আপাতত বৈদ্যুতিন যন্ত্র বা যন্ত্রাংশ থেকে কম্পিউটার সরঞ্জাম, আগ্নেয়াস্ত্র তৈরির সরঞ্জাম থেকে যে কোনও টুকিটাকি জিনিস আর রাশিয়ায় রফতানি করবে না সিঙ্গাপুর। ওই বিবৃতিতে বলা হয়েছে, ইউক্রেনের উপর রাশিয়ার আক্রমণ ছোট দেশগুলির কাছে এক ‘ভয়ঙ্কর নজির’। তাই এর প্রতিবাদ হিসেবে সিঙ্গাপুর থেকে রাশিয়ায় রফতানি বাণিজ্য বন্ধ করা হচ্ছে।

Advertisement

সিঙ্গাপুর সরকারের দাবি, সাইবার হানা কিংবা ক্ষেপণাস্ত্র হামলা, রাশিয়ার এমন কোনও কাজে নিজেদের নাম জড়াতে চায় না তারা। তাই রাশিয়ায় কম্পিউটার এবং যুদ্ধ সরঞ্জামের রফতানিতে তারা নিষেধাজ্ঞা এনেছে। সিঙ্গাপুরের বিদেশমন্ত্রী বলেন, ‘‘অন্য একটি দেশের (ইউক্রেন) সার্বভৌমত্ব এবং আঞ্চলিক অখণ্ডতার উপর রুশ সরকারের এ হেন পদক্ষেপ মেনে নিতে পারছি না।’’ তিনি আরও বলেন, ‘‘সিঙ্গাপুরের মতো ছোট দেশের জন্য রাশিয়ার এই কাজ একটি বিপজ্জনক নজির। তাই বিনা প্ররোচনায় ইউক্রেনের উপর রাশিয়ার এই হামলার তীব্র নিন্দা করছি আমরা।’’

রাশিয়ার প্রধান ব্যাঙ্কের সঙ্গে সিঙ্গাপুরের প্রধান ব্যাঙ্কের আর্থিক লেনদেনে নিষেধাজ্ঞা আনা হয়েছে। এ ছাড়াও সিঙ্গাপুরের আরও তিনটি বড় ব্যাঙ্ক পুতিনের দেশের সঙ্গে আর্থিক সম্পর্ক বন্ধের সিদ্ধান্ত নিয়েছে। সিঙ্গাপুরের এই পদক্ষেপ দক্ষিণ-পূর্ব এশিয়ার কোনও দেশের তরফে প্রথম। তবে কত দিন পর্যন্ত এই নিষেধাজ্ঞা বজায় থাকবে, তার কোনও সময়সীমা জানায়নি সিঙ্গাপুর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন