Narendra Modi

মোদীর সামনে ‘জনগণমন’ গেয়ে প্রধানমন্ত্রীকে পা ছুঁয়ে প্রণাম করলেন আমেরিকান গায়িকা মেরি মিলবেন

আমেরিকা এবং ভারতের জাতীয় সঙ্গীতের মধ্যে সাজুয্যের বিষয়টি উল্লেখ করে মেরি বলেন, “আমেরিকা এবং ভারত— দুই দেশের জাতীয় সঙ্গীতই গণতন্ত্র এবং স্বাধীনতার কথা বলে।”

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

নয়াদিল্লি শেষ আপডেট: ২৪ জুন ২০২৩ ১২:১৪
Share:

আমেরিকান গায়িকা মেরি মিলবেন (বাঁ দিকে) এবং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (ডান দিকে)। —ফাইল চিত্র।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আমেরিকা সফরের শেষ দিনে তাঁর সম্মানে প্রবাসী ভারতীয়েরা একটি অনুষ্ঠানের আয়োজন করেছিলেন। ওয়াশিংটনের রোনাল্ড রেগন ভবন এবং ইন্টারন্যাশনাল ট্রেড সেন্টারে আয়‌োজিত ওই অনুষ্ঠানে ভারতের জাতীয় সঙ্গীত ‘জনগণমন’ গেয়ে শোনান আমেরিকান গায়িকা মেরি মিলবেন। গান গাওয়ার পর মোদীর পা ছুঁয়ে প্রণাম করে আশার্বাদ প্রার্থনা করেন তিনি। ইতিমধ্যেই সেই প্রণামের ভিডিয়ো সমাজমাধ্যমে ভাইরাল হয়েছে। অনুষ্ঠানে অংশ নিতে পেরে ‘সম্মানিত’ বোধ করছেন বলেও জানান মেরি।

Advertisement

প্রবাসী ভারতীয়দের একটি সংগঠনের তরফে আয়োজিত এই অনুষ্ঠান প্রবেশ নিয়ন্ত্রিত করা হয়েছিল। ওই অনুষ্ঠানেই মোদী এবং বিশিষ্টদের সামনে গান গেয়ে শোনান মিলবেন। ৩৮ বছর বয়সি মিলবেন অবশ্য ভারতেও বেশ জনপ্রিয়। ইতিমধ্যেই ‘জনগণমন’ এবং ‘ওম জয় জগদীশ হরে’ গেয়ে ভারতে জনপ্রিয়তা পেয়েছেন তিনি।

অনুষ্ঠানের পর একটি বিবৃতি প্রকাশ করে মেরি বলেন, “আমি আমেরিকার চার জন প্রেসিডেন্টের হয়ে জাতীয় সঙ্গীত গেয়েছি। তার পর ভারতের জাতীয় সঙ্গীত গাইতে পেরে আমি সম্মানিত বোধ করছি।” এর পাশাপাশি, আমেরিকা এবং ভারতের জাতীয় সঙ্গীতের মধ্যে সাজুয্যের বিষয়টি উল্লেখ করে তিনি বলেন, “আমেরিকা এবং ভারত— দুই দেশের জাতীয় সঙ্গীতই গণতন্ত্র এবং স্বাধীনতার কথা বলে। আর এটাই ভারত-আমেরিকা দ্বিপাক্ষিক সম্পর্কের ভিত্তি।” উল্লেখ্য যে, গত মাসে পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রীও মোদীর পা ছুঁয়ে প্রণাম করেছিলেন।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন