লন্ডনে হেরিটেজ নিবেদিতার বাড়ি, ডাক মমতাকে

ভারতের হাই কমিশনার, লন্ডনের মেয়র সাদিক খান, ব্রিটেনের রামকৃষ্ণ বেদান্ত সেন্টারের স্বামী দয়াত্মানন্দ, রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দেরও ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা। মুখ্যমন্ত্রী অবশ্য এখনও সেখানে যাওয়ার বিষয়টি চূড়ান্ত করেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ জুলাই ২০১৭ ১১:১০
Share:

ফাইল চিত্র।

লন্ডনে ভগিনী নিবেদিতার বসতবাড়ি হেরিটেজ ঘোষণার অনুষ্ঠানে প্রধান বক্তা হিসাবে উপস্থিত থাকার জন্য আমন্ত্রণ জানানো হয়েছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। ব্রিটিশ সরকারি সংস্থা ‘ইংলিশ হেরিটেজ’-এর কিউরেটোরিয়াল ডিরেক্টর আনা অ্যাভিস মুখ্যমন্ত্রীকে এক চিঠিতে আগামী ২৮ অক্টোবর ওই অনুষ্ঠানে যাওয়ার আমন্ত্রণ জানিয়েছেন।

Advertisement

ভারতের হাই কমিশনার, লন্ডনের মেয়র সাদিক খান, ব্রিটেনের রামকৃষ্ণ বেদান্ত সেন্টারের স্বামী দয়াত্মানন্দ, রামকৃষ্ণ মঠ ও মিশনের সাধারণ সম্পাদক স্বামী সুবীরানন্দেরও ওই অনুষ্ঠানে উপস্থিত থাকার কথা। মুখ্যমন্ত্রী অবশ্য এখনও সেখানে যাওয়ার বিষয়টি চূড়ান্ত করেননি। প্রায় একই সময়ে ২০১৮ সালের বিশ্ববঙ্গ সম্মেলনের একটি রোড-শো ও শিল্প সম্মেলন হওয়ার কথা বিলেতে। সেটি হলে তিনি অক্টোবরে লন্ডন গিয়ে নিবেদিতার বাড়ি হেরিটেজ ঘোষণা করার অনুষ্ঠানেও যেতে পারেন বলে নবান্ন সূত্রে জানা গিয়েছে।

ব্রিটিশ সরকারি সংস্থা ইংলিশ হেরিটেজ ১৮৬৬ সালে তৈরি করা হয়েছিল। ব্রিটেনের বিশিষ্টজনেদের স্মৃতিবিজড়িত স্থান চিহ্নিত করার কাজ করে এই সংস্থা। ১৮৯৯ সালে ভগিনী নিবেদিতা স্বামী বিবেকানন্দকে নিয়ে লন্ডনের উইম্বলডনে ২১, হাই স্ট্রিটের বাড়িতে এসেছিলেন। বিলেতে থাকাকালীন এই বাড়িতে স্বামীজি বেশ কয়েকদিন ছিলেন। নিবেদিতা ও তাঁর পরিবার পাশের একটি বাড়িতে থাকতেন। ১৯০২ সাল পর্যন্ত সেটিই ছিল নিবেদিতার বাড়ি।

Advertisement

লন্ডনের বাঙালিদের একাংশ ব্রিটিশ সরকারের কাছে ওই বাড়িটি হেরিটেজ ঘোষণা করার জন্য ২০১৬ সালে আবেদন করেছিলেন। ইংলিশ হেরিটেজ তা মঞ্জুর করেছে। সেই বাড়িটির সামনে ‘ব্লু-প্লাকিং’ করে বলে দেওয়া হবে তার ঐতিহাসিক তাৎপর্য। মমতাকে সেই অনুষ্ঠানে যেতেই আমন্ত্রণ করেছে ব্রিটিশ সংস্থা। যদি শিল্প সম্মেলনের দিনক্ষণ পাকা হয়, তা হলে অক্টোবরের শেষে লন্ডনে যেতে পারেন মুখ্যমন্ত্রী। নবান্নের এক মুখপাত্রের কথায়, ‘‘ভগিনী নিবেদিতার প্রতি এ দেশের মানুষের আবেগের কথা মাথায় রেখেই ওই অনুষ্ঠানে যাওয়ার ইচ্ছা আছে তাঁর। তবে পরিবেশ-পরিস্থিতির উপর সবটা নির্ভর করছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন