bizarre

সাপ, না কি অন্য কিছু? প্রকাশ্যে আসা এই ছবি ঘিরে বেড়েই চলেছে ধোঁয়াশা, বলতে পারেন এটি কী?

রাইমর্স ভ্যালি ফ্রেন্ডস নামে ফেসবুক গ্রুপে এই ছবিটি শেয়ার করা হয়েছে। কেউ দাবি করেছেন এটি সাপ, কিছু অংশ দাবি করেছেন এটি কোনও পোকা। কিন্তু প্রাণীটি কী, অধিকাংশ তা বলতে ব্যর্থ হয়েছেন।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ৩১ অগস্ট ২০২২ ১৭:৫৯
Share:

এই প্রাণীকে ঘিরেই বাড়ছে ধোঁয়াশা।

সম্প্রতি নেটমাধ্যমে একটি ছবি প্রকাশ্যে এসেছে। অনেকটা সাপের মতো দেখতে সেই প্রাণী নিয়ে ধোঁয়াশা বেড়েই চলেছে। কেউ দাবি করেছেন এটি কোনও সাপ, কিছু অংশ আবার দাবি করেছেন এটি কোনও পোকা। কিন্তু আদতে সেটি কী, অধিকাংশই তা বলতে ব্যর্থ হয়েছেন।

Advertisement

রাইমর্স ভ্যালি ফ্রেন্ডস নামে ফেসবুক গ্রুপে এই ছবিটি শেয়ার করা হয়েছে। অনেকটা সাপের মতো দেখতে ঠিকই, কিন্তু আকারে ছোট। এক মহিলা ছবিটি শেয়ার করার পর ফেসবুক পোস্টে লিখেছেন, ‘এই শুঁয়োপোকাটি দেখলাম। এটিকে দেখে কেউ চিনতে পারবেন? অনেকটা সাপের মতো রূপ ধারণ করেছে শুঁয়োপোকাটি।’

মহিলা শুয়োঁপোকা হিসাবে দাবি করলেও আদৌ কি এটি তাই? ছবিটি দেখার পর ব্রিটেনের চেস্টার চিড়িয়াখানার বিশেষজ্ঞরা দাবি করেছেন, এটি কোনও সাপ নয়। এক প্রজাতির শুঁয়োপোকা। মাইক জর্ডন নামে চেস্টার চিড়িয়াখানার এক পশু বিশেষজ্ঞ বলেন, “এটি এক ধরনের শুঁয়োপোকা, যেটি ধীরে ধীরে এলিফ্যান্ট হকমথে পরিণত হয়েছে।”

Advertisement

এই শুঁয়োপোকা উইলোহার্ব নামে এক ধরনের গাছ খায়। মূলত শিকারির হাত থেকে বাঁচার জন্য সাপের মাথার মতো রূপ ধারণ করে। যার ফলে প্রথম দেখাতেই মনে হতে পারে এটি কোনও সাপ।

এই ধরনের শুঁয়োপোকা যখন মথে পরিণত হয়, এর দেহের রং জলপাই এবং সোনালি হয়। পাখার রং গোলাপি হয়। গত বছরে গ্রেটার ম্যাঞ্চেস্টারে এক ধরনের শুঁয়োপোকা দেখা গিয়েছিল। অনেকটা মঙ্গোলিয়ার র‌্যাটলস্নেকের মতো দেখতে।

মাঝেমধ্যেই নানা দৃষ্টিভ্রমের ছবি নেটমাধ্যমে দেখা যায়। কোনটি সঠিক, তা নিয়ে নেটাগরিকদের মধ্যে কাঁটাছেঁড়া চলে। এই শুয়োঁপোকাও রূপ এবং রং অনেকটাই সাপের মতো দেখতে। ফলে এই ছবিটা দেখলেও দৃষ্টিভ্রম হওয়াটা স্বাভাবিক। এক ফেসবুক গ্রাহক মন্তব্য করেছেন, ‘প্রথমে দেখে মনে হয়েছিল এটি ভিন্‌গ্রহের কোনও প্রাণী।’ আবার আরও এক জন বলেছেন, ‘এটি যে শুঁয়োপোকা, তা ছবি দেখে কারও পক্ষেই বোঝা সম্ভব নয়।’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন