Somalia

জঙ্গি ভেবে মন্ত্রীকে হত্যা সেনাবাহিনীর সোমালিয়ায়

এক মন্ত্রীকে জঙ্গি ভেবে গুলি করে হত্যা করেছেন নিরাপত্তা রক্ষী বাহিনীর সদস্যেরা। সোমালিয়ায় ওই মন্ত্রী আবদুল্লাহি শেখ আবাস সিরাজিকে ইসলামপন্থী জঙ্গি মনে করে গুলি করা হয়েছে বলে জানা গিয়েছে

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৪ মে ২০১৭ ১৯:৩৩
Share:

আবদুল্লাহি শেখ আবাস সিরাজি। ছবি: সংগৃহীত।

এক মন্ত্রীকে জঙ্গি ভেবে গুলি করে হত্যা করেছেন নিরাপত্তা রক্ষী বাহিনীর সদস্যেরা। সোমালিয়ায় ওই মন্ত্রী আবদুল্লাহি শেখ আবাস সিরাজিকে ইসলামপন্থী জঙ্গি মনে করে গুলি করা হয়েছে বলে জানা গিয়েছে। সোমালিয়া নিরাপত্তা রক্ষী বাহিনী সূত্রে জানা গিয়েছে, সে দেশের প্রেসিডেন্টের বাসভবনের কাছে রোড ব্লকের দিকে এগিয়ে আসা গাড়িটি সন্দেহজনক মনে হওয়ায় তাঁরা গাড়িটিকে লক্ষ্য করে গুলি চালান। দায়িত্বরত কর্মীরা মনে করেছিলেন গাড়িটিতে জঙ্গি রয়েছে। কিন্তু যখন তাঁরা তাঁদের ভুল বুঝতে পারেন তত ক্ষণে সব শেষ। গত ফেব্রুয়ারির নির্বাচনে জয়ী হওয়ার পর প্রেসিডেন্ট ফারমাজো সবচেয়ে অল্প বয়সী মন্ত্রী হিসেবে বছর ৩১-এর আবদুল্লাহি শেখ আবাস সিরাজিকে নিয়োগ করেছিলেন।

Advertisement

আরও পড়ুন: ফোনে সিরিয়া নিয়ে কথা ট্রাম্প, পুতিনের

এ দিকে এই ঘটনায় এখনও পর্যন্ত কোনও মন্তব্য করেননি সোমালিয়ার প্রেসিডেন্ট মোহামেদ আবদুল্লাহি মোহামেদ ফারমাজো। তবে তিনি তাঁর আসন্ন ইথোপিয়া সফর বাতিল করেছেন। মোগাদিসুর মেয়রের মুখপাত্র আবদিফাতাহ ওমর হালানে বলেন, ‘‘ভুল করে ওই গাড়িতে গুলি চালানো হয়। এতে আবদুল্লাহি শেখ আবাস সিরাজির মৃত্যু হয়।’’ এই ঘটনায় দুই সেনাকর্মীকে গ্রেফতার করা হয়েছে।

Advertisement

আবদুল্লাহি শেখ আবাস সিরাজিকে শেষ শ্রদ্ধা জানানো হচ্ছে। ছবি: রয়টার্স।

সেনাদের ভুলবশত করা গুলিতে এর আগেও বেশ কয়েকজন সরকারি অফিসার নিহত হয়েছেন সোমালিয়ায়। এমনকী সেনা ভুল করে অন্য সেনা কর্মীদের মেরে ফেলেছে এমন উদাহরণও আছে। এ বার সেনাকর্মীদের গুলিতে মন্ত্রীর মৃত্যু হল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন