এগুলিই বিশ্বের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়

বহু বছর আগে থেকেই মানবজাতিকে উচ্চশিক্ষায় শিক্ষিত করে তুলতে বিশ্ব জুড়ে বেশ কয়েকটি বিশ্ববিদ্যালয় তৈরি করা হয়েছিল। জেনে নিন তেমনই বিশ্বের প্রাচীন বিশ্ববিদ্যালয়গুলি সম্পর্কে।

Advertisement
সংবাদ সংস্থা
শেষ আপডেট: ০৮ অক্টোবর ২০১৭ ১৬:১৪
Share:
০১ ০৫

আল-কারাওইন বিশ্ববিদ্যালয়: ৮৫৯ খ্রিস্টাব্দে ফাতিমা আল-ফিহরি মরক্কোর ফেজে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠা করেছিলেন। এখনও সমানতালে এই বিশ্ববিদ্যালয়ে পঠনপাঠন চালু রয়েছে।

০২ ০৫

ইউনিভার্সিটি অফ বলোগনা: পশ্চিমী বিশ্বের প্রথম বড় কোনও শিক্ষা প্রতিষ্ঠানের নাম ইতালির ইউনিভার্সিটি অফ বলোগনা। ১০৮৮ সালে প্রতিষ্ঠিত পৃথিবীর প্রাচীন ও বৃহৎ এ শিক্ষা প্রতিষ্ঠানটি সুনামের সঙ্গে চালু রয়েছে। বর্তমানে দেশের মধ্যে ইমোলা, রাভিনা, ফোরলি, চেজনা, রিমিনি এবং দেশের বাইরে আর্জেন্তিনার রাজধানী বুয়েনাস আইরেসে ইউনিভার্সিটি অফ বলোগনার শাখা রয়েছে। ২৩টি স্কুলের অধীনে প্রায় ৮৫ হাজার ছাত্রছাত্রী পড়াশোনা করেন এখানে।

Advertisement
০৩ ০৫

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়: ইউনিভার্সিটি অব অক্সফোর্ড পৃথিবীর অন্যতম প্রাচীন বিশ্ববিদ্যালয়। অনেক ঐতিহাসিকের দাবি, ১০৯৬ সালে এ বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়েছে। এর শিক্ষা কার্যক্রম শুরু হয় ১১৬৭ সাল থেকে। এটি ৩৯টি কলেজ এবং ৭টি স্থায়ী বেসরকারি হলের সমন্বয়ে গঠিত। বর্তমানে এখানে ১৪০টি দেশের ২২ হাজারের বেশি পড়ুয়া লেখাপড়া করেন।

০৪ ০৫

ইউনিভার্সিটি অব সালামানকা: ১২১৮ খ্রিস্টাব্দে প্রতিষ্ঠিত হয় এই বিশ্ববিদ্যালয়। আনুষ্ঠানিক ভাবে সরকারি স্বীকৃতি পায় ১২২৫ । সলিওনিজ রাজা আলফানসো ৯ গুরুত্ব দিয়েছিলেন তাঁর দেশের শিক্ষা ব্যবস্থার উপর। দেশের ছেলেমেয়েরা শিক্ষালাভের জন্য কষ্ট করে বাইরে যাক তা তিনি চাইতেন না। তখন তিনি এই বিশ্ববিদ্যালয়টি স্থাপন করেন।

০৫ ০৫

কেমব্রিজ বিশ্ববিদ্যালয়: পৃথিবীর সেরা ৫টি বিশ্ববিদ্যালয়ের মধ্যে এর স্থান। এবং এটি ইংল্যান্ডের দ্বিতীয় প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের প্রতি ক্ষুণ্ণ হয়ে ১২০৯ খ্রিস্টাব্দে শহরের বাসিন্দারা প্রতিষ্ঠা করেন কেমব্রিজ বিশ্ববিদ্যালয়। সেই থেকে অক্সফোর্ড এবং কেমব্রিজ চির প্রতিদ্বন্দ্বী দুটি বিশ্ববিদ্যালয়। এর সঙ্গে যুক্ত আছেন ৮৫জন নোবেল জয়ী শিক্ষক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement