গুপ্তদের সঙ্গে সম্পর্ক নেই, দাবি দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট জ্যাকব জ়ুমার অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন তিন ব্যবসায়ী ভাই অজয়, অতুল ও রাজেশ গুপ্ত।

Advertisement

সংবাদ সংস্থা

জোহানেসবার্গ শেষ আপডেট: ২৮ জুলাই ২০১৯ ০০:৫১
Share:

সিরিল রামফোসা।

বিতর্কিত প্রবাসী ভারতীয় ব্যবসায়ী, গুপ্তদের সঙ্গে তাঁর আমলে কোনও লেনদেন হয়নি বলে জানালেন দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামফোসা। গুপ্তদের সঙ্গে তাঁর দু’বার সাক্ষাতে কী কী কথা হয়েছিল তা সম্প্রতি হলফনামা দিয়ে তদন্তকারী কমিশনকে জানিয়েছেন রামফোসা। তাঁর আর্জিতে সেই হলফনামা জন সাধারণের সামনে প্রকাশও করেছে কমিশন।

Advertisement

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন প্রেসিডেন্ট জ্যাকব জ়ুমার অত্যন্ত ঘনিষ্ঠ ছিলেন তিন ব্যবসায়ী ভাই অজয়, অতুল ও রাজেশ গুপ্ত। অভিযোগ, আড়াল থেকে জ়ুমা সরকার পরিচালনা করতেন তাঁরাই। তাঁদের বিরুদ্ধে ‘রাষ্ট্র দখলের’ অভিযোগ উঠেছিল। জানা যায়, ব্যক্তিগত সম্পর্ককে কাজে লাগিয়ে জ়ুমা সরকারের সঙ্গে কোটি কোটি ডলারের চুক্তি পাকা করেন গুপ্তরা। যদিও প্রাক্তন প্রেসিডেন্টের দাবি, তিনি আইন ভেঙে কোনও চুক্তিই করেননি।

গুপ্তদের বিরুদ্ধে যখন ‘রাষ্ট্র দখলের’ অভিযোগ উঠেছে তখন বেশ কয়েক বছর ডেপুটি প্রেসিডেন্ট ছিলেন রামফোসা। ফলে তদন্তকারী কমিশনের জেরার মুখে পড়তে হয় তাঁকেও। জবাবে হলফনামা দিয়ে তিনি জানিয়েছেন, গুপ্তদের সঙ্গে তাঁর দু’বার সাক্ষাৎ হয়। প্রথম বার ২০১২ সালে শাসক দল আফ্রিকান ন্যাশনাল কংগ্রেসের সঙ্গে বৈঠকের সময়ে। একের পর এক দুর্নীতির অভিযোগের ভিত্তিতে তখন তাঁদের সব অ্যাকাউন্ট বন্ধ করে দিচ্ছে বড় বড় ব্যাঙ্কগুলি।

Advertisement

দ্বিতীয় বার তাঁরা মুখোমুখি হন ২০১৬ সালে। যে বৈঠকে জাকোব জ়ুমার সঙ্গে গুপ্তদের লেনদেনের বিষয়টি তুলেছিলেন রামফোসা। ২০১৩ সালে সেনার ওয়াটারলুফ বিমানঘাঁটিতে গুপ্তদের অতিথিদের নিয়ে আসা জেট এয়ারওয়েজের একটি বিমান নামানো ঘিরে প্রবল বিতর্ক হয়। রামফোসার দাবি

বৈঠকে সেই প্রসঙ্গও তুলে তিনি বলেন, ‘‘এই কাজ জাতীয় নিরাপত্তার ক্ষেত্রে অত্যন্ত ক্ষতিকর ছিল।’’ প্রেসিডেন্ট বলেছেন, ‘‘আমাদের মধ্যে সাধারণ ভদ্রতায় শুভেচ্ছা বিনিময় হয়েছে মাত্র। এর বাইরে কোনও লেনদেন হয়নি।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন