Nudity

‘যৌন অভিপ্রায়’ ছাড়া নগ্ন হয়ে রাস্তায় হাঁটলেন যুবক! আদালত বলল, জরিমানা করা যাবে না

স্পেনের আলদাইয়ার রাস্তায় নগ্ন হয়ে হাঁটার জন্য আলেসান্দ্রোকে মোটা টাকা জরিমানা করেছিল নিম্ন আদালত। সেই রায় খারিজ করে উচ্চ আদালতের নির্দেশ, আলেসান্দ্রোকে জরিমানা করা যাবে না।

Advertisement

সংবাদ সংস্থা

মাদ্রিদ শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:৪০
Share:

শহরের রাস্তায় নগ্ন হয়ে হাঁটার জন্য আটক করে জরিমানা করা হয়েছিল ২৯ বছর বয়সি আলেসান্দ্রো কলোমারকে। ছবি: সংগৃহীত।

ভ্যালেন্সিয়া অঞ্চলের একটি শহরের রাস্তায় নগ্ন হয়ে হাঁটার জন্য আটক করে জরিমানা করা হয়েছিল ২৯ বছর বয়সি আলেসান্দ্রো কলোমারকে। যুবক আলেসান্দ্রো আদালতের শুনানিতে অংশ নেওয়ার চেষ্টাও করেছিলেন নগ্ন হয়ে। সেই মামলার শুনানিতে আলেসান্দ্রোর পক্ষেই রায় দিল স্পেনের একটি হাই কোর্ট।

Advertisement

ভ্যালেন্সিয়ার আলদাইয়ার রাস্তায় নগ্ন হয়ে হাঁটার জন্য আলেজান্দ্রোকে মোটা টাকা জরিমানা করেছিল একটি নিম্ন আদালত। সেই রায় খারিজ করে উচ্চ আদালতের তরফে জানানো হয়েছে, রাস্তায় নগ্ন হয়ে হাঁটার জন্য আলেসান্দ্রোকে জরিমানা করা যাবে না।

উচ্চ আদালতের তরফে এ-ও স্বীকার করা হয়েছে যে, জনসমক্ষে নগ্নতা নিয়ে স্পেনের আইনে একটি ‘শূন্যতা’ রয়েছে।

Advertisement

স্থানীয় সংবাদমাধ্যমের প্রতিবেদন অনুযায়ী, আলেসান্দ্রো আদালতে নগ্ন হয়ে প্রবেশ করেছিলেন। শুধু তাঁর পায়ে ছিল জুতো। কিন্তু আদালতে প্রবেশের আগে তাঁকে জামাকাপড় পরে আসতে বলা হয়। আদালতে আলেসান্দ্রো যুক্তি দিয়েছিলেন যে, নগ্ন হয়ে ঘুরে বেড়ানো তাঁর আদর্শগত স্বাধীনতা। জরিমানা দিতে বলে তাঁর সেই স্বাধীনতার অধিকারকে লঙ্ঘন করা হয়েছে।

সংবাদ সংস্থা রয়টার্সকে আলেসান্দ্রো জানিয়েছেন যে, তিনি ২০২০ সালে প্রকাশ্যে নগ্ন হয়ে ঘুরে বেড়ান। এতে তিনি মানুষের কাছ থেকে অপমানের চেয়ে বেশি সমর্থন পেয়েছেন বলেও দাবি করেন।

তিনি বলেন, ‘‘জরিমানার কোনও অর্থ হয় না। আমাকে অশ্লীল ভাবে ঘুরে বেড়ানোর অভিযোগে আটক করে জরিমানা করা হয়েছিল। আইন অনুযায়ী, যৌন অভিপ্রায়ে নগ্ন হয়ে ঘুরে বেড়ানো দোষের। কিন্তু আমার কোনও যৌন অভিপ্রায় নেই।’’

১৯৮৮ সাল থেকেই স্পেনে জনসমক্ষে নগ্ন হয়ে ঘুরে বেড়ানো বৈধ করা হয়েছে। যে কেউ রাস্তায় নগ্ন হয়ে হাঁটতে পারেন। তবে ভ্যালাডোলিড এবং বার্সেলোনার মতো কিছু অঞ্চলে নগ্নতা নিয়ন্ত্রণে নিজস্ব আইন চালু রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন