ইচ্ছে করে বান্ধবীকে দূরে পাঠায় প্যাডক

হোটেলের ঘর থেকে ‘কান্ট্রি মিউজিক ফেস্টিভ্যালে’র ভিড়ে চোখ রাখতে সুইটের ভিতরে এবং বাইরের হল-এ ক্যামেরা বসায় সে।

Advertisement

লাস ভেগাস

সংবাদ সংস্থা  শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০১৭ ০২:২৫
Share:

ফাইল চিত্র।

ঠিক দশ মিনিট। এর মধ্যেই হত্যালীলা শেষ করে লাস ভেগাসের বন্দুকবাজ স্টিফেন প্যাডক। ম্যান্ডেলে বে হোটেলের ৩৩ তলার যে ঘরে সে ছিল, তার কিছু ছবিও প্রকাশ করা হয়েছে। সব দেখে এফবিআই মনে করছে, যথেষ্ট আটঘাট বেঁধেই কাজে নেমেছিল প্যাডক।

Advertisement

হোটেলের ঘর থেকে ‘কান্ট্রি মিউজিক ফেস্টিভ্যালে’র ভিড়ে চোখ রাখতে সুইটের ভিতরে এবং বাইরের হল-এ ক্যামেরা বসায় সে। রবিবার রাতে স্থানীয় সময় ১০টা ৮ মিনিটে প্রথম গুলি ছুটে আসে অনুষ্ঠানের ভিড়ে। থামে প্রায় ১০টা ১৯ মিনিটে। হত্যাকাণ্ডের দু’দিন পরেও প্যাডক কেন এই হত্যালীলা চালালো, সে প্রশ্নের উত্তর মিলছে না।

তার সঙ্গিনী বছর ৬২-র এশীয় মহিলা মারিলু ড্যানলি মঙ্গলবার রাতে ফিলিপিন্স থেকে ফিরেছেন। লস অ্যাঞ্জেলেসে এফবিআই গোয়েন্দারা তাঁকে জিজ্ঞাসাবাদ করছেন। যেতে পারে লাস ভেগাস পুলিশও। প্রাথমিক ভাবে বলা হয়, হত্যাকাণ্ডের দিনই মারিলুর খোঁজ মিলেছে। পরে জানা যায়, মারিলু ঘটনার দিন মার্কিন মুলুকে ছিলেনই না। তাঁর এক বোন (পরিচয় প্রকাশে অনিচ্ছুক) জানান, প্যাডকই তার সঙ্গিনীকে ওই সময়ে দেশের বাইরে চলে যেতে বলে। ওই বোনের দাবি, ‘‘এখন মনে হচ্ছে, কাজে যাতে বাধা না পড়ে, তার জন্যই মারিলুকে চলে যেতে বলে প্যাডক।’’ গোয়েন্দা সূত্রে খবর, ফিলিপিন্সে এক লক্ষ ডলার পাঠিয়েছিল প্যাডক। কিন্তু সেটা কোন সময়ে এবং কাকে সেটা এখনও নিশ্চিত জানতে পারেননি গোয়েন্দারা। ফিলিপিন্স প্রশাসনের সঙ্গে কথাবার্তা চালাচ্ছে এফবিআই।

Advertisement

লাস ভেগাসের বন্দুকবাজ স্টিফেন প্যাডকের সঙ্গিনী মারিলু ড্যানলি। ছবি:সংগৃহীত।

একটি সূত্রে দাবি, প্যাডককে মাস চারেক আগে উদ্বেগ প্রশমনের ওষুধ দিয়েছিলেন ডাক্তার। হোটেলের সুইট, নেভাডার মেসকিট এবং ভার্ডিতে তার দু’টি বাড়িতে তল্লাশির পরে প্যাডকের অস্ত্র ভাণ্ডার থেকে উদ্ধার হয়েছে মোট ৪৭টি বন্দুক। নেভাডা, উটা, ক্যালিফোর্নিয়া এবং টেক্সাস থেকে কেনা হয় এই সব অস্ত্র। মেসকিটের বাড়িতে হাজার রাউন্ড কার্তুজ এবং প্যাডকের গাড়িতে বিস্ফোরক বানানোর সরঞ্জামও মিলেছে।

পুয়ের্তো রিকো সফর সেরে লাস ভেগাসের উদ্দেশে রওনা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বন্দুক রাখার অধিকারের কড়া সমর্থক ট্রাম্পের কাছে সাংবাদিকরা জানতে চান প্রেসিডেন্ট কি এ বার বন্দুক নিয়ন্ত্রণ নিয়ে ভাবনাচিন্তা করবেন? তাঁর উত্তর, ‘‘কোনও একটা সময়ে নিশ্চয়ই সেটা হবে। আজ এ সব বলার সময় নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন