বিধ্বস্ত নেপাল

সোমবার কাঠমান্ডুর আকাশ থেকে ফিরে আসা এয়ার ইন্ডিয়ার বিমান ত্রাণ ও জাতীয় বিপর্যয় মোকাবিলা দলকে নিয়ে মঙ্গলবার সকালেই নেমে পড়েছে কাঠমান্ডুতে। এয়ার ইন্ডিয়া সূত্রে জানা গিয়েছে, এ দিন দুপুরে কলকাতা থেকে নির্ধারিত উড়ানটিও কাঠমান্ডু পৌঁছয়।

Advertisement
শেষ আপডেট: ২৯ এপ্রিল ২০১৫ ০৩:১৭
Share:

বিমানে উদ্ধার
সংবাদ সংস্থা • কাঠমান্ডু

Advertisement

সোমবার কাঠমান্ডুর আকাশ থেকে ফিরে আসা এয়ার ইন্ডিয়ার বিমান ত্রাণ ও জাতীয় বিপর্যয় মোকাবিলা দলকে নিয়ে মঙ্গলবার সকালেই নেমে পড়েছে কাঠমান্ডুতে। এয়ার ইন্ডিয়া সূত্রে জানা গিয়েছে, এ দিন দুপুরে কলকাতা থেকে নির্ধারিত উড়ানটিও কাঠমান্ডু পৌঁছয়। বুধবার কলকাতা থেকে সংস্থার নির্ধারিত কোনও উড়ান নেই। বিশেষ উড়ান চালানো হবে কি না, তা মঙ্গলবার রাত পর্যন্ত ঠিক হয়নি। বেসরকারি বিমানসংস্থা স্পাইসজেট সূত্রে জানা গিয়েছে, গত তিন দিনে আটকে পড়া ১১০০ যাত্রীকে তারা ভারতে নিয়ে এসেছে। এর মধ্যে স্পেনের ৫০ জন নাগরিকও আছেন। দিল্লি-কাঠমান্ডু রুটে প্রতি দিন গড়ে তিনটি করে বিমান চালাচ্ছে স্পাইস। এই রুটে তাদের ভাড়া নিয়ে যে বিতর্কের সূত্রপাত হয়েছে, সে প্রসঙ্গে সংস্থার তরফে জানানো হয়েছে, এই মূহূর্তে কাঠমান্ডু থেকে দিল্লি আসার ভাড়া ৮ হাজার টাকা ধরা হয়েছে। দিল্লি থেকে যাঁরা নেপালে ত্রাণ নিয়ে বা উদ্ধারকাজে যাচ্ছেন, তাঁদের জন্য ১ টাকায় টিকিট দেওয়া হচ্ছে। টিকিটের জন্য কর অতিরিক্ত দিতে হবে।

Advertisement

প্রশংসা কুড়িয়ে সাহায্যের আশ্বাস
নিজস্ব সংবাদদাতা • নয়াদিল্লি

বিধ্বস্ত নেপালে ত্রাণ ও উদ্ধারকাজে ভারতের ভূমিকার প্রশংসা করল আমেরিকা। নয়াদিল্লিতে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত রিচার্ড বর্মা মঙ্গলবার বলেন, ‘‘সাম্প্রতিক সময়ে ভারত আন্তর্জাতিক নেতৃত্বদানকারী রাষ্ট্রের ভূমিকা পালন করেছে। প্রথমে ইয়েমেনে, পরে নেপালে। আমরা কৃতজ্ঞ, মুগ্ধ এবং অনুপ্রাণিত।’’ ভূকম্প ঘটার পর রেকর্ড সময়ে সাহায্যের হাত বাড়িয়ে নজির গড়েছে বলে দাবি ভারতেরও। এ দিন আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠকেও উঠে এসেছে নেপাল প্রসঙ্গ। আগামী দিনে নেপালবাসীর নতুন জীবন এবং বাসগৃহ গড়ার কাজেও পাশে থাকার আশ্বাস দেন মোদী।

অবাক উদ্ধার

টানা তিন দিন ধ্বংসস্তূপের তলায় চাপা পড়েছিলেন। অবশেষে মঙ্গলবার জীবিত অবস্থায় উদ্ধার করা হল কাঠমান্ডুর বাসিন্দা সুনীতা সিতৌলাকে। সুনীতাদের পাঁচতলা বাড়ি ভেঙে পড়েছিল ভূমিকম্পে। স্বামী আর দুই ছেলে বেঁচে গিয়েছিলেন কোনও মতে। কিন্তু ধ্বংসস্তূপে আটকে যান সুনীতা। তাঁর পরিবারের লোকজন ভেবেছিলেন, হয়তো মারাই গিয়েছেন সুনীতা। উদ্ধারের পরে সুনীতা বলেছেন, ‘‘মনে হচ্ছে এক নতুন জগতে এলাম।’’

যাচ্ছে ১০টি বাস

নেপালে আটক বাঙালিদের উদ্ধার করা নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় মঙ্গলবার নবান্নে বলেন, ‘‘নেপালে ১০টা বাস পাঠাচ্ছি। রাজ্য থেকে যাঁরা ওখানে আটকে পড়েছেন, ফিরিয়ে আনা হবে। ১০৮ জনের হদিস পেয়েছি। তাঁদের আনার ব্যবস্থা হচ্ছে।’’


আধুনিক স্পাইডারম্যান: ফ্রান্সের মন্টপারনাসি টাওয়ারে উঠে দর্শকদের মনোরঞ্জন করলেন অ্যালিয়ান রবার্ট।
এ থেকে সংগৃহীত অর্থ নেপালের ভূমিকম্পগ্রস্তদের জন্য পাঠাবেন তিনি। ছবি: এএফপি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন