স্কুলের ফি দিতে এখানে নিজেদের দেহ বেচেন মেয়েরা!

স্কুলের ফি দেওয়ার জন্য দেহব্যবসায় নামছেন ছাত্রীরা! হ্যাঁ, এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে সম্প্রতি। পড়াশোনা চালানোর জন্য পশ্চিম আফ্রিকার সিয়েরা লিয়নের ছাত্রীরা এই রাস্তাই বেছে নিয়েছেন। কেন তাঁরা এমন একটা রাস্তা বেছে নিলেন?

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ২২ এপ্রিল ২০১৬ ১০:৫৯
Share:

স্কুলের ফি দেওয়ার জন্য দেহব্যবসায় নামছেন ছাত্রীরা! হ্যাঁ, এমনই চাঞ্চল্যকর তথ্য উঠে এসেছে সম্প্রতি। পড়াশোনা চালানোর জন্য পশ্চিম আফ্রিকার সিয়েরা লিয়নের ছাত্রীরা এই রাস্তাই বেছে নিয়েছেন।

Advertisement

কেন তাঁরা এমন একটা রাস্তা বেছে নিলেন?

ছাত্রীদের এক জনের কথায়, “এখানে স্কুলের ফি বছরে ৪০ পাউন্ডের মতো। বেশির ভাগ পরিবারই খুব গরিব। এই বিশাল পরিমাণ অর্থ খরচ করে সন্তানদের পড়াশোনা চালাতে হিমশিম খেতে হয় তাদের। তাই এক প্রকার বাধ্য হয়েই এই পথ বেছে নিচ্ছে ছাত্রীরা।”

Advertisement

আফ্রিকার গরিব দেশগুলির মধ্যে সিয়েরা লিয়ন অন্যতম। পড়াশোনা চালানো তো দূর অস্ত, পেট ভরতে গিয়েই পরিবারগুলির লড়াই চালাতে হয় নিরন্তর।

ছাত্রিটি আরও জানিয়েছে, আর্থিক সহায়তা এবং পড়াশোনার লোভ দেখিয়েও অনেকে ছাত্রীদের দেহব্যবসার ফাঁদে ফেলে। এ রকমই এক ব্যক্তির ফাঁদে পড়ে দেহ ব্যবসায় নামতে হয়েছে তাঁকেও। এক রাতে তিনি ৯-১০ পাউন্ড অর্থ উপার্জন করতেন। স্কুলের ফি দিতেও কোনও অসুবিধা হতো না। কিন্তু পরে গর্ভবতী হয়ে পড়ায় স্কুল ছাড়তে হয় তাঁকে।

তার মতোই আরও অনেক ছাত্রী এখন এই ভাবেই পড়াশোনা চালিয়ে যাচ্ছেন বলে জানিয়েছে সে।

আরও পড়ুন:
সপ্তাহে ২০ ঘণ্টা পর্ন দেখলেই মাসিক আয় ৯ লক্ষ!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন