শরণার্থী রুখতে ট্রাম্পকে ‘অনুমতি’ সুপ্রিম কোর্টের

বুধবার আদালতের এই রায়ে বলা হয়েছে, যে সব শরণার্থী মধ্য আমেরিকার বিভিন্ন দেশ থেকে আমেরিকায় ঢোকার চেষ্টা করছেন, তাঁরা যদি মধ্যবর্তী কোনও দেশে আশ্রয়ের জন্য আবেদন না-করেন, বা আবেদন করে সেই দেশে থাকার অনুমতি পেয়েও আমেরিকায় ঢুকতে চান, তা হলে আমেরিকা তাঁদের বাধা দিতে পারে।

Advertisement

সংবাদ সংস্থা

ওয়াশিংটন শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৯ ০৩:২৩
Share:

ডোনাল্ড ট্রাম্প। ফাইল চিত্র

আইনি জট না-কাটা পর্যন্ত ডোনাল্ড ট্রাম্পের সরকার মধ্য আমেরিকা থেকে আসা অধিকাংশ শরণার্থীর আমেরিকায় প্রবেশ নিষিদ্ধ করতে পারে বলে রায় দিল মার্কিন সুপ্রিম কোর্ট।

Advertisement

বুধবার আদালতের এই রায়ে বলা হয়েছে, যে সব শরণার্থী মধ্য আমেরিকার বিভিন্ন দেশ থেকে আমেরিকায় ঢোকার চেষ্টা করছেন, তাঁরা যদি মধ্যবর্তী কোনও দেশে আশ্রয়ের জন্য আবেদন না-করেন, বা আবেদন করে সেই দেশে থাকার অনুমতি পেয়েও আমেরিকায় ঢুকতে চান, তা হলে আমেরিকা তাঁদের বাধা দিতে পারে। বুধবার কোর্টের এই রায়কে বড়সড় জয় হিসেবে দেখছে মার্কিন প্রশাসন। এর ফলে আমেরিকায় মধ্য আমেরিকা থেকে আসা আশ্রয়প্রার্থীদের আবেদন বাতিল করার জন্য নতুন আইন কার্যকর করার পথে আর কোনও বাধা রইল না।

এক বছর ধরে মধ্য আমেরিকা থেকে শরণার্থীর ঢল নেমেছে মেক্সিকো-আমেরিকা সীমান্তে। এই সব শরণার্থী বিভিন্ন দেশ পেরিয়ে এলেও তাঁদের আসল গন্তব্য আমেরিকা। তাই তাঁরা সাধারণত অন্য কোনও দেশে আশ্রয় চান না। দেশের দক্ষিণ-পশ্চিম সীমান্ত দিয়ে হন্ডুরাস, সালভাদর, গুয়াতেমালার শরণার্থীদের রুখতে বহু দিন ধরেই এই আইন চালু করতে চেয়েছিল মার্কিন প্রশাসন। ১৫ জুলাই এই মর্মে তারা একটি আইন নিয়েও আসে। কিন্তু তার বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করে শরণার্থীদের অধিকার নিয়ে হয়ে লড়াই চালানো একটি মানবাধিকার সংগঠন এবং কয়েক জন আইনজীবী। যে আবেদন খারিজ করে গত কাল এই রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। এই রায় অনুযায়ী, হন্ডুরাস বা সালভাদর থেকে আসা শরণার্থীদের আগে গুয়াতেমালা বা মেক্সিকোয় আশ্রয়ের জন্য আবেদন জানাতে হবে। গুয়াতেমালার শরণার্থীদের আবেদন জানাতে হবে মেক্সিকোয়। সেই সব দেশ যদি তাঁদের আবেদন নাকচ করে দেয়, তা হলেই আমেরিকায় আশ্রয়ের আবেদন জানাতে পারবেন তাঁরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন