নিউ জার্সিতে ধৃত এক সন্দেহভাজন

এক প্রস্ত গুলিযুদ্ধের পরে আফগান বংশোদ্ভূত আহমেদ খান রাহামি নামে এক ব্যক্তিকে আজ গ্রেফতার করল মার্কিন পুলিশ। সন্দেহ, শনিবার রাতে নিউ ইয়র্কের চেলসিতে হওয়া বিস্ফোরণে জড়িত থাকতে পারে ২৮ বছর বয়সি ওই তরুণ। রবিবার গভীর রাতে ফের বিস্ফোরক উদ্ধার হয় নিউ জার্সির এলিজাবেথ রেল স্টেশনের কাছে। জঞ্জালের স্তূপে পাওয়া যায় একটি ব্যাগপ্যাক।

Advertisement

সংবাদ সংস্থা

নিউ ইয়র্ক শেষ আপডেট: ২০ সেপ্টেম্বর ২০১৬ ০২:৩৬
Share:

আহমেদ খান রাহামি। ছবি: রয়টার্স।

এক প্রস্ত গুলিযুদ্ধের পরে আফগান বংশোদ্ভূত আহমেদ খান রাহামি নামে এক ব্যক্তিকে আজ গ্রেফতার করল মার্কিন পুলিশ। সন্দেহ, শনিবার রাতে নিউ ইয়র্কের চেলসিতে হওয়া বিস্ফোরণে জড়িত থাকতে পারে ২৮ বছর বয়সি ওই তরুণ। রবিবার গভীর রাতে ফের বিস্ফোরক উদ্ধার হয় নিউ জার্সির এলিজাবেথ রেল স্টেশনের কাছে। জঞ্জালের স্তূপে পাওয়া যায় একটি ব্যাগপ্যাক। ওই ব্যাগেই পাঁচটি বিস্ফোরক ছিল বলে জানিয়েছে পুলিশ। সোমবার রোবট দিয়ে ওই বিস্ফোরক নিষ্ক্রিয় করা হয়।

Advertisement

নিউ জার্সি পুলিশ জানিয়েছে, আজ লিন্ডেনে দুই পুলিশের সঙ্গে গুলিযুদ্ধ হয় আহমেদের। ডান কাঁধে ব্যান্ডেজ বাঁধা অবস্থায় আহমেদকে অ্যাম্বুল্যান্সে করে হাসপাতালে নিয়ে যাওয়া হয়। চেলসি ছাড়া নিউ জার্সির সিসাইড পার্কের বিস্ফোরণ ও এলিজাবেথে পাওয়া বিস্ফোরক ভর্তি ব্যাগের সঙ্গেও তার যোগ আছে বলে সন্দেহ পুলিশের।

চেলসি বিস্ফোরণের পরে নিউ ইয়র্কের মেয়র বিল দে ব্লাসিও বলেছিলেন, ‘‘উদ্দেশ্যপ্রণোদিত ভাবেই এই বিস্ফোরণ ঘটানো হয়েছিল। তবে এর সঙ্গে জঙ্গি যোগ নেই।’’ তবে আজ এক টিভি সাক্ষাৎকারে তিনি বলেন, ‘‘সময় বাড়ার সঙ্গে সঙ্গে যে ভাবে ঘটনা সামনে আসছে, মনে হচ্ছে এটা সন্ত্রাসবাদ।’’ নিউ ইয়র্কের গভর্নর অ্যানড্রিউ কুয়োমোর এ দিন বলেন, ‘‘আজকের পরিস্থিতি দেখে মনে হচ্ছে এর পিছনে কোনও বিদেশি যোগ আছে।’’ রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভায় যোগ দিতে বিশ্বের বিভিন্ন দেশ থেকে এসেছেন রাষ্ট্রনেতারা। নিরাপত্তা বাড়াতে রাজ্য পুলিশ ও ন্যাশনাল গার্ডের আরও সদস্য বাড়ানোর নির্দেশ দিয়েছেন গভর্নর।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন