রাশিয়ার হানায় দুই শিশু হত সিরিয়ায়

আশঙ্কাটা ছিলই। এ বার প্রত্যক্ষদর্শীদের বয়ান তুলে ধরে সিরিয়ায় ব্রিটেনের একটি পর্যবেক্ষক গোষ্ঠী জানিয়ে দিল, লাগাতার রুশ বিমান হানায় প্রাণ হারিয়েছে নিরপরাধ দুই শিশু।

Advertisement

সংবাদ সংস্থা

বেইরুট শেষ আপডেট: ০৩ অক্টোবর ২০১৫ ০২:৫০
Share:

আশঙ্কাটা ছিলই। এ বার প্রত্যক্ষদর্শীদের বয়ান তুলে ধরে সিরিয়ায় ব্রিটেনের একটি পর্যবেক্ষক গোষ্ঠী জানিয়ে দিল, লাগাতার রুশ বিমান হানায় প্রাণ হারিয়েছে নিরপরাধ দুই শিশু।

Advertisement

সিরিয়ায় আইএস নিধনের নামে বুধবার থেকে যে হামলা শুরু করেছে রাশিয়া, তাতে কত জঙ্গি মারা পড়ছে আর কত সাধারণ মানুষ, তা নিয়ে প্রথম থেকেই উদ্বিগ্ন ছিল আমেরিকা। এ দিন ব্রিটিশ ওই পর্যবেক্ষক গোষ্ঠী বলেছে, সিরিয়ার উত্তর-পশ্চিম প্রদেশ ইদলিবে রাশিয়ার হানায় বেশ কয়েক জন প্রাণ হারিয়েছেন। এর মধ্যে এক মহিলা এবং শিশুও রয়েছে। আল কায়দার মদতপুষ্ট জঙ্গিগোষ্ঠী নিয়ন্ত্রিত সিরিয়ার জেলা জাবাল আল জাওউইয়ায় হামলা চালিয়েছে রুশ বিমান। পর্যবেক্ষক গোষ্ঠীর দাবি, তুরস্ক সীমান্ত বরাবর সিরিয়ার গ্রাম হাবিতে রুশ যুদ্ধ বিমানের হানায় মারা গিয়েছেন শিশুকন্যা-সহ আরও এক মহিলা। বুধবার থেকে আজ পর্যন্ত রুশ বিমানের কবলে পড়ে প্রাণ গিয়েছে অন্তত ২৮ জন সাধারণ মানুষের।

গত কালই পেন্টাগন জানিয়েছিল, রুশ সেনা হামলা ক্রমশ পরিস্থিতি জটিল করে তুলছে। যে সব জায়গায় তারা হামলা চালাচ্ছে, সিরিয়ার সে সব অংশে আইএস জঙ্গিদের উপস্থিতি রয়েছে নামমাত্র। তা ছাড়া ক্রেমলিন এবং পেন্টাগনের মধ্যে বিরোধের সুর চড়া হচ্ছে আরও একটি বিষয় ঘিরে। মার্কিন প্রসাশনের দাবি, জঙ্গি নিকেশ করতে গিয়ে রুশ বিমান-হানার শিকার হচ্ছে সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদের বিরোধীরাও।

Advertisement

তবে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন অবশ্য এ সব অভিযোগ উড়িয়ে দিচ্ছেন। তাঁর মতে, সিরিয়ায় বিমান-হানা নিয়ে ভুল তথ্য ছড়িয়ে আমেরিকা গোটা বিশ্বকে বিভ্রান্ত করার চেষ্টা করছে। রুশ প্রশাসন জানাচ্ছে, সিরিয়ায় তারা শুধুই আইএস জঙ্গি ঘাঁটিগুলিকে লক্ষ্য করে বিমান হানা চালাচ্ছে। ইতিমধ্যে পাঁচটি জায়গায় আঘাত করতে পেরেছে তারা। কিন্তু ওয়াশিংটন মনে করছে, রাশিয়া তলে তলে বাশারকে সমর্থনের জন্য প্রেসিডেন্ট-বিরোধীদের বেছে নিচ্ছে।

আমেরিকা, ব্রিটেন, তুরস্ক, ফ্রান্স, জার্মানি, কাতার এবং সৌদি আরবের মিলিত একটি আন্তর্জাতিক জোট তাই আজ রাশিয়াকে অবিলম্বে আক্রমণের পথ থেকে সরে আসতে অনুরোধ জানিয়েছে। এই সব দেশ এক বিবৃতিতে জানিয়েছে, ‘‘সিরিয়ায় রুশ বিমান হানা নিয়ে আমরা খুবই উদ্বিগ্ন। গত কাল হামা, হোমস এবং ইদলিবে রুশ হানার পরে কোনও আইএস জঙ্গি নয়, সাধারণ মানুষের প্রাণহানি হয়েছে। এই ভাবে হামলা চলতে থাকলে অবস্থা আরও ভয়ঙ্কর হবে। এ ধরনের হানা সিরিয়ায় উগ্রপন্থাকেই প্রশ্রয় দেবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন