মুসলিম প্রাণ বাঁচাতে পণবন্দিদের অঙ্গ কেটে নিচ্ছে আইএস!

মানুষের অঙ্গ পাচারের সঙ্গেও এ বার নাম নাম জড়ালো ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইএস-এর। ২০১৫-এর ৩১ জানুয়ারি প্রকাশিত ইসলামিক স্টেটের একটি নথির কথা সম্প্রতি ফাঁস করেছে রয়টার্স। গায়ে কাঁটা দেওয়া এই নথি অনুযায়ী, কোনও মুসলিমের প্রাণ বাঁচাতে প্রয়োজনে বন্দিদের শরীর থেকে অঙ্গ নিয়ে তার শরীরে প্রতিস্থাপন করা যেতেই পারে।

Advertisement
সংবাদ সংস্থা  শেষ আপডেট: ২৫ ডিসেম্বর ২০১৫ ১৩:৪১
Share:

মানুষের অঙ্গ পাচারের সঙ্গেও এ বার নাম নাম জড়ালো ইসলামিক জঙ্গি গোষ্ঠী আইএস-এর। ২০১৫-এর ৩১ জানুয়ারি প্রকাশিত ইসলামিক স্টেটের একটি নথির কথা সম্প্রতি ফাঁস করেছে রয়টার্স। গায়ে কাঁটা দেওয়া এই নথি অনুযায়ী, কোনও মুসলিমের প্রাণ বাঁচাতে প্রয়োজনে বন্দিদের শরীর থেকে অঙ্গ নিয়ে তার শরীরে প্রতিস্থাপন করা যেতেই পারে। তাতে‌ যদি সেই বন্দির মৃত্যুও হয়, তাতেও কিছুই যায় আসে না।

Advertisement

তবে শুধু রয়টার্স নয়, এই খবরের সত্যতা স্বীকার করে নিয়েছেন মার্কিনি স্পেশাল ফোর্সের এক আধিকারিকও। তিনি জানিয়েছেন, গত মে মাসে পশ্চিম সিরিয়াতে তল্লাশি করার সময় এই গোপন নথি তাঁরা খুঁজে পেয়ে ছিলেন।

‘‘বন্দিদের জীবনের কোনও মূল্য নেই। প্রয়োজনে তাদের শরীর থেকে নেওয়া যাবে অঙ্গ-প্রত্যঙ্গ। যদি এর ফলে বন্দিদের মৃত্যু হয়, কুছ পরোয়া নেই। আর এর জন্য নেই কোনও নির্দিষ্ট নিয়ম।’’ ওই নথিতে লেখা একের পর এক ফতোয়ার মধ্যে ৬৮ নম্বরে লেখা আছে এটি।

Advertisement

আরও পড়ুন-আইএসের যোগ্য নিয়োগকারী ট্রাম্প: হিলারি

এই প্রথম নয়, এর আগেও আইএস-এর বিরুদ্ধে মানুষের অঙ্গ পাচারের অভিযোগ করেছিল ইরাক। তাদের দাবি ছিল, টাকার লোভে দিনের পর দিন এই অমানবিক কাজ করে যাচ্ছে ইসলামিক স্টেট জঙ্গিরা।

শুধু ইরাক নয়, বর্তমানে আইএস-এর একের পর এক নৃশংস ফতোয়ার সমালোচনায় সরব ইসলামি দুনিয়া।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন