taliban

Taliban: আর যুদ্ধ চায় না তালিবান, নিজের দেশের ভিতরে শান্তি বজায় রাখতে বার্তা

মঙ্গলবার তালিবানের পক্ষ থেকে বলা হয়েছে, যুদ্ধ প্রায় শেষ হয়ে এসেছে। যে শহরগুলি তালিবানদের দখলের বাইরে আছে, সেগুলির ক্ষতি হোক গোষ্ঠী চায় না।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ১৩ জুলাই ২০২১ ১৭:৪২
Share:

ফাইল ছবি

দেশের মধ্যে সরকারের বাহিনীর সঙ্গে আর যুদ্ধ করতে চায় না তালিবান। গোষ্ঠীর পক্ষ থেকে এক শীর্ষস্থানীয় নেতা মঙ্গলবার এই ঘোষণা করেছেন। পাশাপাশি আছে হুমকির সুরও। তুরস্ক যদি আফগানিস্তানে নতুন করে সেনাবাহিনী পাঠায়, তা হলে ফের গোলমাল বাধতে পারে বলে হুমকি গোষ্ঠীর।

মঙ্গলবার তালিবানের পক্ষ থেকে বলা হয়েছে, যুদ্ধ প্রায় শেষ হয়ে এসেছে। এখন যে শহরগুলি তালিবানদের দখলের বাইরে আছে, সেগুলির ক্ষতি হোক তারা চায় না। সেই কারণেই আপাতত আফগান সেনার যে সমস্ত কর্মী আত্মসমর্পণ করেছেন, তাঁদের শহরের মানুষের কাছে পৌঁছে যেতে হবে। যাতে তাঁরা ধীরে ধীরে তালিবানের পক্ষে আসেন। তালিবানের মুখপাত্র হিসাবে আমির খান মুত্তাকি জানিয়েছেন, ‘‘পাহাড়, মরুভূমি পেরিয়ে এখন শহরের কাছে এসে পড়েছে বাহিনী। কিন্তু দল শহরের মধ্যে যুদ্ধ করতে চায় না। সেই কারণে আমাদের ডাকে সাড়া দিলে ভাল হয়।’’ পাশাপাশি মুখপাত্র এ-ও জানিয়ে দিয়েছেন, আমেরিকার বাহিনী আফগানিস্তান ছেড়ে চলে যাওয়ার পর সেখানে তুরস্ক বাহিনী পাঠাবে বলেছে, যা কোনওভাবেই সমর্থনযোগ্য নয়।

Advertisement

আমেরিকা আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করার পর আন্তর্জাতিক পর্যবেক্ষকদের একাংশ মনে করিয়ে দিচ্ছেন ভিয়েতনাম যুদ্ধের কথা। সে সময়ও আমেরিকা সেনা প্রত্যাহার কার্যত বাধ্য হয়েছিল। আমেরিকার সেনা প্রত্যাহারের সিদ্ধান্তের পরই কন্দহর থেকে দূতাবাসের কর্মীদের সরিয়ে নেয় ভারত।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন