Kabul

Taliban: মাঝ রাস্তায় গুলি ছুড়ে, পতাকা নেড়েও ‘নিচু’ স্বরে কাবুল দখলের এক বছর পালন তালিবানের

তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘‘এই দিন মিথ্যের বিরুদ্ধে সত্যের জয়ের। এই দিন আফগান নাগরিকদের স্বাধীনতার।’’

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ১৫ অগস্ট ২০২২ ১৭:৫২
Share:

তালিবানের কাবুল দখলের এক বছর। ছবি— রয়টার্স।

সমস্যা জর্জরিত আফগানিস্তানে ‘নিচু’ স্বরে কাবুল দখলের বর্ষপূর্তি পালন করল তালিবান। আলাদা করে কেন্দ্রীয় ভাবে কাবুলে কোনও উদ্‌যাপন না হলেও রাজপথের বিভিন্ন জায়গায় তালিবান যোদ্ধাদের আকাশে গুলি ছুড়তে দেখা গিয়েছে। তালিবানের পতাকাও ওড়াতে দেখা যায় তাঁদের।

Advertisement

অর্থনীতি বিপর্যস্ত, দেশে খাদ্যের জন্য হাহাকার। এই পরিস্থিতিতে কাবুল দখলের বর্ষপূর্তি। যদিও তুলনামূলক ভাবে গত বছরের এই দিন এবং তার এক বছর পরের ১৫ অগস্টে পার্থক্য রয়েছে। আমেরিকার সেনা এবং আফগানিস্তানের স্বাধীনতাকামী তালিবান বিরোধী শক্তির সঙ্গে রক্তক্ষয়ী যুদ্ধ অবশেষে থেমেছে। কিন্তু সম্পূর্ণ ভাবে ভেঙে পড়েছে অর্থনীতি। নারীমুক্তির যে প্রতিশ্রুতি তালিবান নেতাদের মুখে এক বছর আগে লেগে থাকত, আজ তা ইতিহাসের নথিতে। সব মিলিয়ে আফগানিস্তানে সঙ্কট চরমে। তা কি টের পাচ্ছেন তালিবান নেতৃত্বও? তাই কি উচ্চকিত উদ্‌যাপনে রাশ টানা? যদিও তালিবান মুখপাত্র জাবিউল্লাহ মুজাহিদ এক বিবৃতিতে জানিয়েছেন, ‘এই দিন মিথ্যের বিরুদ্ধে সত্যের জয়ের। এই দিন আফগান নাগরিকদের স্বাধীনতার।’

তবে বিক্ষিপ্ত ভাবে বিভিন্ন জায়গায় তালিবান যোদ্ধারা কাবুল জয়ের এক বছর পালন করেছেন। কাবুলের রাজপথে জায়গায় জায়গায় যোদ্ধারা শূন্যে গুলি ছুড়ে আনন্দে মেতেছেন। সাদা-কালো পতাকা উড়িয়েছেন।

Advertisement

প্রসঙ্গত, গত বছর ১৫ অগস্ট, দ্বিতীয় বার কাবুল দখল সম্পূর্ণ হয়েছিল তালিবানের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন