শান্তি বৈঠক প্রত্যাখ্যান তালিবানের

আফগান সরকারের সঙ্গে এখনই শান্তি আলোচনায় বসতে অস্বীকার করল তালিবান। শনিবার একটি বিবৃতি জারি করে তালিবান এই কথা জানিয়েছে। তাতে বলা হয়েছে, আফগানিস্তান থেকে বিদেশি সেনা সরাতে হবে। বন্ধ করতে হবে তালিবানের ঘাঁটিতে হামলা।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ০৬ মার্চ ২০১৬ ০৩:০২
Share:

আফগান সরকারের সঙ্গে এখনই শান্তি আলোচনায় বসতে অস্বীকার করল তালিবান। শনিবার একটি বিবৃতি জারি করে তালিবান এই কথা জানিয়েছে। তাতে বলা হয়েছে, আফগানিস্তান থেকে বিদেশি সেনা সরাতে হবে। বন্ধ করতে হবে তালিবানের ঘাঁটিতে হামলা। আন্তর্জাতিক কালো তালিকা থেকে তালিবানের নাম সরাতে হবে। এবং আটক তালিবান নেতাদের মুক্তি দিতে হবে। যতক্ষণ না এ সব হচ্ছে, ততক্ষণ শান্তি আলোচনার কোনও মানে হয় না। তালিবানের আরও অভিযোগ, মার্কিন সেনারা আফগানিস্তানে তাণ্ডব চালাচ্ছে। আফগান সেনারাও তালিবানের বিরুদ্ধে লড়ছে। এই পরিস্থিতিতে শান্তি আলোচনা করে লাভ নেই।

Advertisement

আগামী সপ্তাহেই ইসলামাবাদে আশরফ ঘানি সরকার এবং তালিবানের মধ্যে সরাসরি আলোচনা হওয়ার কথা ছিল। গোড়া থেকেই এই প্রক্রিয়ায় পাকিস্তানকে মধ্যস্থতাকারী হিসেবে ব্যবহার করতে চাইছে আমেরিকা। কিন্তু তালিবান এখন আলোচনা থেকে সরে দাঁড়ানোয় সেই প্রক্রিয়া ঠাণ্ডা ঘরে চলে গেল বলে মনে করা হচ্ছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন