Danish Siddiqui

Danish Siddiqui: শোকপ্রকাশ করে বিবৃতি তালিবানের

তালিবানের মুখপাত্র জ়বিউল্লা মুজাহিদ আজ বলেছেন, ‘‘ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকির মৃত্যুতে আমরা আন্তরিক দুঃখিত।

Advertisement

সংবাদ সংস্থা

কাবুল শেষ আপডেট: ১৮ জুলাই ২০২১ ০৫:৫৬
Share:

ফাইল চিত্র।

ভারতীয় চিত্রসাংবাদিকের মৃত্যুতে শোকপ্রকাশ করে তালিবান দাবি করল, তাদেরই গুলিতেই যে দানিশ সিদ্দিকির মৃত্যু হয়েছে, তা স্পষ্ট বলে দেওয়া যাবে না।

Advertisement

বৃহস্পতিবার রাতে কন্দহরের স্পিন বোল্দাক এলাকায় তালিবান ও আফগান বাহিনীর সংঘর্ষের মধ্যে পড়ে নিহত হন ৩৮ বছর বয়সি দানিশ। রয়টার্সের এই সাংবাদিক গত দু’সপ্তাহ ধরে আফগান সেনার বিশেষ কম্যান্ডো বাহিনীর সঙ্গে ঘুরে ঘুরে যুদ্ধ পরিস্থিতির খবর ও ছবি পাঠাচ্ছিলেন। দানিশ নিহত হওয়ার পরে তাঁর দেহ কিছু ক্ষণ তালিবানের হেফাজতে ছিল। শুক্রবার বিকেলে তারা দানিশের দেহ রেড ক্রসের হাতে তুলে দেয়।

তালিবানের মুখপাত্র জ়বিউল্লা মুজাহিদ আজ বলেছেন, ‘‘ভারতীয় সাংবাদিক দানিশ সিদ্দিকির মৃত্যুতে আমরা আন্তরিক দুঃখিত। যে সব এলাকায় লড়াই চলছে, সেখানে যদি কোনও সাংবাদিক থাকেন তা বলে আমাদের সে সম্পর্কে জানানো উচিত। দানিশের বিষয়ে আমাদের কিছু বলা হয়নি। আমাদের যদি আগে থেকে জানানো হয় যে, সংঘর্ষের এলাকায় কোনও সাংবাদিক রয়েছেন, তা হলে আমরা উপযুক্ত ব্যবস্থা নেব।’’ একই সঙ্গে তালিবান মুখপাত্রের দাবি, ‘‘কার গুলিতে সাংবাদিকের মৃত্যু হয়েছে, তা কিন্তু স্পষ্ট নয়। কী ভাবে তাঁর মৃত্যু হয়েছে, এখনও বোঝা যাচ্ছে না।’’

Advertisement

সাংবাদিকের মৃত্যুর নিন্দা করে আফগান প্রেসিডেন্ট আশরাফ গনি বলেছেন, ‘‘এ দেশে সংবাদ মাধ্যমের প্রতিনিধিরা যাতে স্বাধীন ভাবে কাজ চালিয়ে যেতে পারেন, তা নিশ্চিত করতে বদ্ধপরিকর আমাদের সরকার।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন