International News

কেনিয়ায় মার্কিন সেনা ঘাঁটিতে আল শবাব জঙ্গি হানা, চলছে গুলির লড়াই

আমেরিকা এবং কেনিয়ার সেনার অনেকে হতাহত হয়েছেন বলে দাবি করেছে আল শবাব। 

Advertisement

সংবাদ সংস্থা

নাইরোবি শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২০ ১২:৩৮
Share:

কেনিয়ায় মার্কিন সেনা ঘাঁটিতে জঙ্গি হানার পর। ছবি: টুইটার থেকে

কেনিয়ার লামু কাউন্টিতে মার্কিন সেনা ঘাঁটিতে হামলা চালাল আল শবাব জঙ্গিরা। আমেরিকা ও কেনিয়ার যৌথ সেনা এই ঘাঁটিতে থাকে। এখনও জঙ্গি ও যৌথ সেনাবাহিনীর মধ্যে গুলির লড়াই চলছে বলে খবর। তবে কতজন হতাহত হয়েছেন, সে বিষয়ে এখনও নিশ্চিত কোনও খবর জানা যায়নি।

Advertisement

লামু কাউন্টির কমিশনার ইরুঙ্গু মাচিয়ারা হামলার কথা স্বীকার করে সংবাদ সংস্থা এএফপি-কে বলেছেন, ‘‘একটি হামলার ঘটনা ঘটেছে। তবে জঙ্গিদের জবাব দেওয়া হচ্ছে।’’

জঙ্গি গোষ্ঠী আল শবাবের পক্ষ থেকে একটি বিবৃতিতে জানানো হয়েছে, মুজাহিদিন যোদ্ধারা শত্রুপক্ষের ঘাঁটিতে প্রবেশ করেছে এবং সফল ভাবে সেনা ঘাঁটিতে হামলা চালিয়েছে। ওই সেনা ঘাঁটির একটি অংশ তারা দখল করে রেখেছে।’’ আমেরিকা এবং কেনিয়ার সেনার অনেকে হতাহত হয়েছেন বলেও দাবি করেছে আল শবাব।

Advertisement

আল শবাব জঙ্গিদের মূল ঘাঁটি মূলত সোমালিয়ায়। কিন্তু কয়েক বছর আগে সে দেশের রাজধানী মোগাদিসু থেকে উৎখাতের পর থেকেই সশস্ত্র জঙ্গি হানা বাড়িয়েছে এই জঙ্গিরা। এই উৎখাতের সময় সোমালিয়ার প্রতিবেশী দেশ কেনিয়াও প্রচুর সেনা পাঠিয়েছিল। সেই কারণে কেনিয়াতেও একাধিক বার হামলা চালিয়েছে আল শবাব জঙ্গিরা। বছরখানেক আগে কেনিয়ার রাজধানী নাইরোবিতে রিভারসাইড কমপ্লেক্স নামে একটি ভবনে আত্মঘাতী হামলা চালিয়েছিল ওই হামলায় নিহত হয়েছিলেন ২১ জন। এর পর তিন দিন আগেই একটি যাত্রীবাহী বাসে হামলা চালিয়ে তিন যাত্রীকে খুন করে জঙ্গিরা। তার পর ফের বড়সড় হামলা চালাল আল শবাব।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন