Coronation Invitation

আমন্ত্রণপত্রে ‘রানি’ ক্যামিলা

চার্লস ও ক্যামিলার যখন বিয়ে হয়, রাজপরিবারে প্রশ্ন উঠেছিল তাঁর উপাধি কী হবে। ভাবা হয়েছিল, ‘প্রিন্সেস কনসর্ট’ হিসেবেই পরিচিত হবেন তিনি।

Advertisement

শ্রাবণী বসু

লন্ডন শেষ আপডেট: ০৬ এপ্রিল ২০২৩ ০৮:০৩
Share:

ব্রিটেনের রাজপরিবারের আমন্ত্রণপত্রগুলিতে ক্যামিলার নামের আগে লেখা থাকত ‘কুইন কনসর্ট’। ফাইল ছবি।

ব্রিটেনে এগিয়ে আসছে রাজা তৃতীয় চার্লসের অভিষেকের দিন। এখনও পর্যন্ত দু’হাজার অতিথির কাছে পৌঁছে গিয়েছে আমন্ত্রণপত্র। তবে, তাতে রয়েছে একটি পরিবর্তন। এত দিন পর্যন্ত ব্রিটেনের রাজপরিবারের আমন্ত্রণপত্রগুলিতে ক্যামিলার নামের আগে লেখা থাকত ‘কুইন কনসর্ট’। মে মাসের ৬ তারিখে অভিষেক অনুষ্ঠানের সুসজ্জিত আমন্ত্রণপত্রে তাঁর নামের পাশে স্পষ্ট জ্বলজ্বল করছে ‘রানি’ তকমাটি। স্পষ্ট লেখা রয়েছে— রাজা তৃতীয় চার্লস ও রানি ক্যামিলার তরফে আমন্ত্রণ। অর্থাৎ, এই অভিষেক কার্যত ক্যামিলারও রানি পদে অভিষিক্ত হওয়ার অনুষ্ঠান বটে। বিয়ের ১৮ বছর পরে রানির পদে অভিষিক্তা হবেন তিনি।

Advertisement

চার্লস ও ক্যামিলার যখন বিয়ে হয়, রাজপরিবারে প্রশ্ন উঠেছিল তাঁর উপাধি কী হবে। ভাবা হয়েছিল, ‘প্রিন্সেস কনসর্ট’ হিসেবেই পরিচিত হবেন তিনি। কিন্তু ছেলের বৌয়ের জন্য রানি দ্বিতীয় এলিজ়াবেথ বেছে নিয়েছিলেন ‘কুইন কনসর্ট’ তকমাটি। চার্লসের রাজপদে অভিষেকের পরে রাজা অষ্টম এডওয়ার্ডের স্ত্রী রানি অ্যালেক্সান্দ্রা, পঞ্চম জর্জের স্ত্রী রানি মেরি ও ষষ্ঠ জর্জের স্ত্রী রানি এলিজ়াবেথের সঙ্গে একই তালিকায় ঠাঁই পাবে ক্যামিলার নাম।

তবে, রাজপরিবারের মহিলা শাসকদের সঙ্গীদের অবশ্য কখনও ‘রাজা’ তকমা পাওয়ার সৌভাগ্য হয়নি। রানি ভিক্টোরিয়ার স্বামীকে আজীবন প্রিন্স অ্যালবার্ট উপাধিতে ভূষিত করা হয়েছিল। রানি দ্বিতীয় এলিজ়াবেথের স্বামী পরিচিতছিলেন প্রিন্স ফিলিপ বা ডিউক অব এডিনবরা নামে।

Advertisement

প্রাসাদ সূত্রে খবর, আমন্ত্রণপত্রটির নির্দিষ্ট থিম রয়েছে। ব্রিটিশ লোককাহিনি ও ‘গ্রিন ম্যান’-এর ছবি রয়েছে তাতে। শুধু তাই নয়, আমন্ত্রণপত্রটি তৈরি সম্পূর্ণ পুনর্ব্যবহৃত কাগজে। প্রসঙ্গত, ব্রিটেন-সহ ইউরোপের লোককাহিনিতে ‘গ্রিন ম্যান’ আসলে বসন্ত ও উর্বরতার প্রতীক।

অভিষেকে উপস্থিত থাকবে রাজা তৃতীয় চার্লসের নাতি, যুবরাজ উইলিয়াম ও যুবরানি কেটের প্রথম সন্তান রাজকুমার জর্জ। বাদ যাবেন না ক্যামিলার আগের পক্ষের নাতি-নাতনিরাও। চার্লস ও ক্যামিলার একটি ছবি প্রকাশ করা হয়েছে রাজপ্রাসাদের তরফে। পাশাপাশি, চার্লসের ছবি দিয়ে একটি ডাকটিকিটও প্রকাশিত হয়েছে। তবে, রানি দ্বিতীয় এলিজ়াবেথের ছবিওয়ালা ডাকটিকিট শেষ না হওয়া পর্যন্ত সেটি চালু হবে না। মজার ব্যাপার হল, ডাকটিকিটে কিন্তু চার্লসের মাথায় মুকুট নেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন