Monkeypox

monkeypox: ‘মাঙ্কি পক্স’ নামকরণে বর্ণবিদ্বেষের অভিযোগ, নাম বদলাতে দ্রুত পদক্ষেপের আশ্বাস হু-র

মাঙ্কি পক্সের নামের সঙ্গে শুরু থেকেই জড়িয়েছে আফ্রিকার দেশগুলির নাম। কারণ এক সময়ে এই ভাইরাস শুধু আফ্রিকাতেই ছড়াত।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ১৫ জুন ২০২২ ১১:০৯
Share:

প্রতীকী ছবি।

মাঙ্কি পক্স ভাইরাসের নাম বদলাতে পারে। এ ব্যাপারে খোদ বিশ্ব স্বাস্থ্য সংস্থাই (হু) উদ্যোগী হয়েছে। তারা জানিয়েছে, বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে ভাইরাসের নাম, তার দু’টি রূপের নাম এবং তা থেকে হওয়া রোগের নামও বদলানোর প্রক্রিয়া শুরু করেছে হু। সিদ্ধান্ত চূড়ান্ত হলে অবিলম্বে মাঙ্কি পক্সের নতুন নাম ঘোষণা করা হবে।

Advertisement

মঙ্গলবারই হু-র ডিরেক্টর জেনারেল টেড্রোস আধানোম গেব্রেইসাস এই ঘোষণার দিন কয়েক আগেই মাঙ্কি পক্সের নাম নিয়ে আপত্তি তুলেছিলেন আন্তর্জাতিক বিজ্ঞানীদের একটি দল। তাঁরা জানিয়েছিলেন মাঙ্কি পক্স ভাইরাস এবং তার রূপগুলির নামে কোথাও না কোথাও বর্ণভেদ প্রকট হয়ে উঠছে। এই রোগের নামের সঙ্গে বিশেষ একটি মহাদেশের নাম জুড়ে যাওয়ায় সেই মহাদেশের দেশগুলি অকারণে কলঙ্কিতও হচ্ছে। ওই বিজ্ঞানীরা আবেদন করেছিলেন এই প্রবণতা বন্ধ হওয়া দরকার। হু যে এই বক্তব্যকে যথাযথ গুরুত্ব দিয়ে দেখেছে তা এই ঘোষণায় স্পষ্ট।

মাঙ্কি পক্সের নামের সঙ্গে শুরু থেকেই জড়িয়েছে আফ্রিকার দেশগুলির নাম। কারণ এক সময়ে এই ভাইরাস শুধু আফ্রিকাতেই ছড়াত। কিন্তু এখন গোটা পৃথিবীর ৩৯টি দেশে এই ভাইরাস ছড়িয়ে পড়েছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তাঁরা জানিয়েছেন, এখনও যদি পুরনো নামেই ভাইরাসটিকে উল্লেখ করা হয়, তবে অকারণ শুধু আফ্রিকাকে এর জন্য দোষী ঠাওরাবেন অনেকে।

Advertisement

এ ছাড়া হু মাঙ্কি পক্সের দু’টি রূপের নামও দিয়েছে আফ্রিকার বিশেষ অঞ্চলের নামে। একটির নাম পশ্চিম আফ্রিকান রূপ অন্যটি হল কঙ্গো অববাহিকা বা মধ্য আফ্রিকান রূপ। বিজ্ঞানীরা এই নাম নিয়েও আপত্তি তুলেছেন।

সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তেফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন