International News

চিনা প্রেসিডেন্টের বিরুদ্ধে অভ্যুত্থানের চেষ্টা হয়েছে! চাঞ্চল্যকর বয়ান বেজিঙের

চিনের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে গত পাঁচ বছরে দল এবং দেশের উপর নিজের কর্তৃত্ব আরও সুদৃঢ় করে নেওয়া শি চিনফিং এ বারের পার্টি কংগ্রেসেও যে জয়ী হবেন, তা নিয়ে কারও সংশয় নেই।

Advertisement

সংবাদ সংস্থা

বেজিং শেষ আপডেট: ২০ অক্টোবর ২০১৭ ২৩:২৩
Share:

প্রেসিডেন্ট শি চিনফিং।—ফাইল চিত্র।

চাঞ্চল্যকর বিবৃতি দেওয়া হল বেজিঙের তরফ থেকে। প্রেসিডেন্ট শি চিনফিং-এর বিরুদ্ধে অভ্যুত্থান ঘটানোর চেষ্টা হয়েছিল, জানালেন চিনের সিকিওরিটি রেগুলেটরি কমিশনের চেয়ারম্যান লিউ শিউ। চিনা কমিউনিস্ট পার্টির ১৯তম সম্মেলনের ফাঁকে আয়োজিত এক আলোচনায় এ কথা জানিয়েছেন লিউ।

Advertisement

চিনের প্রেসিডেন্ট হওয়ার পর থেকে গত পাঁচ বছরে দল এবং দেশের উপর নিজের কর্তৃত্ব আরও সুদৃঢ় করে নেওয়া শি চিনফিং এ বারের পার্টি কংগ্রেসেও যে জয়ী হবেন, তা নিয়ে কারও সংশয় নেই। ফলে পরবর্তী পাঁচ বছরও চিনা কমিউনিস্ট পার্টির সাধারণ সম্পাদক, চিনের প্রেসিডেন্ট এবং চিনের সেন্ট্রাল মিলিটারি কমিশনের চেয়ারম্যান পদে তিনিই থাকবেন। তাই শি-এর বিরুদ্ধে অভ্যুত্থানের চেষ্টা হয়েছিল বলে যে কথা লিউ শিউ জানালেন, তাতে চিনে তো বটেই, চিনের বাইরেও চাঞ্চল্য ছড়িয়েছে।

আরও খবর
চিন-পাকিস্তানকে ঘোর দুশ্চিন্তায় ফেলে গ্রেনেড হামলা গ্বাদর বন্দরে

Advertisement

মাও জে দং-এর পরে চিনা কমিউনিস্ট পার্টিতে শি চিনফিং-এর সমান ক্ষমতাশালী নেতা একজনও আসেননি, এ কথা এখন চিনে প্রায় সকলের মুখে মুখে ফিরছে। সেই শি চিনফিং-এর বিরুদ্ধেই দলের বেশ কয়েকজন ক্ষমতাশালী নেতা অভ্যুত্থান ঘটানোর চেষ্টা করেছিলেন বলে যে কথা চিনের সরকারের তরফে জানানো হয়েছে, তা খুব স্বাভাবিক মনে হচ্ছে না ওয়াকিবহাল মহলের কাছে।

লিউ শিউ জানিয়েছেন, প্রেসিডেন্ট শি চিনফিং গোটা দেশে দুর্নীতির বিরুদ্ধে অভিযান তীব্র করেছেন। দলেরই কিছু ক্ষমতাশালী পদাধিকারী প্রেসিডেন্টের এই পদক্ষেপকে একেবারেই ভাল চোখে দেখছিলেন না। দুর্নীতির বিরুদ্ধে অভিযান শুরু হওয়ায় দল ও প্রশাসনের ওই সব পদাধিকারীরা নিজেরাই বিপন্ন হয়ে পড়েছিলেন, সেই কারণেই প্রেসিডেন্ট শি-এর বিরুদ্ধে অভ্যুত্থান ঘটানোর চক্রান্ত করেছিলেন তাঁরা। লিউ শিউ-এর পার্টি কংগ্রেসের ফাঁকে যা জানিয়েছেন, তার সারকথা হল এই। হংকং-এর সংবাদপত্র সাউথ চায়না মর্নিং পোস্ট সূত্রে লিউ শিউ-এর এই বক্তব্যের কথা জানা গিয়েছে।

আরও পড়ুন
প্রথম সেক্স ডল যৌনপল্লী খোলা হল জার্মানিতে

কারা অভ্যুত্থানের ষড়যন্ত্র করছিলেন? লিউ শিউ ছ’জন নেতার নাম জানিয়েছেন— বো শিলাই, লিং শিহুয়া, ঝৌ ইয়ংক্যাং‌, শু কাউহোই, গুও বোশিয়ং, সান ঝেংকাই। শি‌উ জানিয়েছেন, এই ছ’জন নেতাই কমিউনিস্ট পার্টিতে অত্যন্ত ক্ষমতাশালী ছিলেন, কিন্তু তাঁরা প্রবল ভাবে দুর্নীতিগ্রস্ত ছিলেন এবং প্রেসিডেন্ট শি-কে সরিয়ে ক্ষমতা দখলের ছক কষছিলেন। লিউ শিউ-এর কথায়, অভ্যুত্থানের ছক ভেস্তে দিয়ে প্রেসিডেন্ট শি চিনফিং চিনের কমিউনিস্ট পার্টিকে এবং চিনকে রক্ষা করেছেন, প্রেসিডেন্ট শি চিনফিং সমাজতন্ত্রকে রক্ষা করেছেন।

যে ছ’জনকে দল এবং প্রশাসনের সব পদ থেকে সরিয়ে দিয়ে বন্দি করে ফেলা হয়েছে, তাঁরা দলে শি চিনফিং-এর বিরোধী গোষ্ঠীর নেতা হিসেবেই পরিচিত চিলেন। বো শিলাই এবং সান ঝেংকাই প্রেসিডেন্ট শি চিনফিং-এর নিরঙ্কুশ কর্তৃত্বের পক্ষে খুব বড় বাধা ছিলেন বলে বেজিং সূত্রের খবর। সব কাঁটা উপড়ে ফেলে চিনা কমিউনিস্ট পার্টিতে নিজের কর্তৃত্ব আরও সুনিশ্চিত করতেই এই নেতাদের জেলে পাঠিয়ে দেওয়া হল বলে একটি শিবিরের দাবি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন