ব্রেক্সিট নিয়ে চাপের মুখে সতর্কবার্তা মে-র

ব্রেক্সিট নিয়ে বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিনের সঙ্গে আলোচনায় বসার জন্য মে-র উপর ক্রমাগত চাপ বাড়াচ্ছেন তাঁর দলের একটা অংশ।

Advertisement

সংবাদ সংস্থা

লন্ডন শেষ আপডেট: ০৮ এপ্রিল ২০১৯ ০২:৪৮
Share:

খোশমেজাজে: গির্জার পথে ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে। পাশে স্বামী ফিলিপ। রবিবার হাই ওয়াইকোম্বে। রয়টার্স

ব্রেক্সিট নিয়ে ঘরে বাইরে কোণঠাসা ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরেসা মে এ বার পার্লামেন্টের সদস্যদের স্পষ্ট সতর্কবার্তা দিলেন। শনিবার সন্ধেবেলা তাঁর বাসভবন ১০, ডাউনিং স্ট্রিট থেকে জারি করা এক বিবৃতিতে মে বলেন, ‘‘একটা কথা স্পষ্ট যে ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) থেকে বেরোনোর আগে ব্রিটেনকে চুক্তিগুলি সেরে ফেলতে হবে। অথবা বেরিয়ে আসার ভাবনাটাই বাতিল করতে হবে। আমার উত্তর পরিষ্কার: ব্রেক্সিট সফল করতেই হবে। তার জন্য সেরে ফেলতে হবে চুক্তিও।’’ তিনি বলেন, যত দেরি হবে, তত ব্রেক্সিট না হওয়ার আশঙ্কা বাড়বে। তাতে ব্রেক্সিটও ফস্কে যাবে। ফস্কে যেতে পারে কনজ়ারভেটিভ দলের প্রতি সাধারণ মানুষের সমর্থনও।

Advertisement

ব্রেক্সিট নিয়ে বিরোধী দল লেবার পার্টির নেতা জেরেমি করবিনের সঙ্গে আলোচনায় বসার জন্য মে-র উপর ক্রমাগত চাপ বাড়াচ্ছেন তাঁর দলের একটা অংশ। কিন্তু সে ক্ষেত্রে লেবারদের পছন্দ ‘নরম ব্রেক্সিট’কে বেছে নেওয়া ছাড়া উপায় নেই। ব্রেক্সিট নিয়ে নিজের অবস্থানে অনড় থেকে মে তা-ই নিজের দলের এমপিদের ছেড়ে এখন লেবারদের দিকে ঝুঁকেছেন বলে মত কনজ়ারভেটিভদের একাংশের।

রবিবার সকালে টুইটারে একটি ভিডিয়ো বার্তাও প্রকাশ করেছেন টেরেসা। ভিডিয়োটির নাম ‘বুঝিয়ে বলছি, ব্রেক্সিট নিয়ে কী হচ্ছে’। দু’মিনিট ১৮ সেকেন্ডের এই ভিডিয়োটিতে টেরেসা কনজ়ারভেটিভ দলের অন্দরে তাঁর বিরোধী পক্ষকেই বার্তা দিয়েছেন বলে মনে করা হচ্ছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন