স্ক্রিপাল হামলায় রাশিয়াকেই সন্দেহ

গত কাল হাউস অব কমন্সের এক বৈঠকে টেরেসা জানান, ৪ মার্চ স্ক্রিপালদের উপরে যে হামলা হয়েছিল, তাতে রাশিয়ার হাত থাকতে পারে। তাঁকে সমর্থন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

লন্ডন শেষ আপডেট: ১৪ মার্চ ২০১৮ ০২:১৬
Share:

—ফাইল চিত্র।

মাত্র ২৪ ঘণ্টা। তার মধ্যে রুশ সরকারকে জানাতে হবে, কেন রাশিয়ায় ব্রিটেনের হয়ে কাজ করা প্রাক্তন চর সের্গেই স্ক্রিপাল এবং তাঁর মেয়েকে বিষাক্ত পদার্থ দিয়ে অসুস্থ করে দেওয়া হয়েছিল। ব্রিটেনের প্রধানমন্ত্রী টেরেসা মে তেমনটাই জানিয়েছেন। গত কাল হাউস অব কমন্সের এক বৈঠকে টেরেসা জানান, ৪ মার্চ স্ক্রিপালদের উপরে যে হামলা হয়েছিল, তাতে রাশিয়ার হাত থাকতে পারে। তাঁকে সমর্থন করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও। যে বিষাক্ত পদার্থ দেওয়া হয়েছিল, সেটি চিহ্নিত হয়েছে। নার্ভ এজেন্ট দিয়ে তৈরি এই পদার্থের নাম নোভিচক। রাশিয়ায় তৈরি এই নার্ভ এজেন্টটি সেনা-স্তরে ব্যবহৃত হয়। মে-র দাবি, ‘‘হয় এটা সরাসরি রাশিয়ার কাজ। তা না হলে রুশ সরকারের ব্যর্থতায় এই নার্ভ এজেন্ট অন্য কারও হাতে গিয়ে পড়েছে।’’ কোনটা সত্যি, তা জানাতে রুশ দূতকে তলব করা হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন