International News

ওরা আর বেশি দিন নেই, ট্রাম্পের পাল্টা উত্তর কোরিয়াকে

গত শুক্রবারই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার মঞ্চে দাঁড়িয়ে উত্তর কোরিয়ার উপর আরও কড়া নিষেধাজ্ঞা চাপানোর কথা ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন।

Advertisement

সংবাদ সংস্থা

রাষ্ট্রপুঞ্জ শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৭ ১৪:৪০
Share:

ডোনাল্ড ট্রাম্প। ছবি: এপি।

নিজের বিপদ নিজে ডেকে আনছে আমেরিকা। রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার মঞ্চে দাঁড়িয়ে উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রী রি ইয়ং হো-হুঁশিয়ারির পর চুপ করে রইলেন না ডোনাল্ড ট্রাম্পও। মার্কিন প্রেসিডেন্টের জবাব, “উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রীর কথা শুনেছি। উনিও ‘লিটল রকেটম্যান’-এর চিন্তাভাবনাকে প্রতিধ্বনিত করার চেষ্টা করছেন।” এর পরই ট্রাম্প হুঁশিয়ারি দেন, এ ধরনের চেষ্টা চালালে ‘আর বেশি দিন টিকতে হবে না উত্তর কোরিয়াকে’।

Advertisement

আরও পড়ুন: নিজের বিপদ ডেকে আনছে আমেরিকা, রাষ্ট্রপুঞ্জে হুঙ্কার উত্তর কোরিয়ার

গত শুক্রবারই রাষ্ট্রপুঞ্জের সাধারণ সভার মঞ্চে দাঁড়িয়ে উত্তর কোরিয়ার উপর আরও কড়া নিষেধাজ্ঞা চাপানোর কথা ঘোষণা করেছে ট্রাম্প প্রশাসন। ‘বেশি বাড়াবাড়ি’ করলে কিমের দেশকে এর পর আরও কঠিন অবরোধের মুখোমুখি হতে হবে বলেও হুমকি দিয়েছিল আমেরিকা। ট্রাম্পের সেই হুঁশিয়ারিকে পাল্টা চ্যালেঞ্জ জানিয়ে কিম বলেন, মানসিক বিকারগ্রস্ত ট্রাম্পকে কী ভাবে বাগে আনতে হয় তা উত্তর কোরিয়ার জানা আছে। সেই ‘উপায়’ও বলে দেন কিম। আগুন দিয়েই নাকি ট্রাম্পকে বশে আনবে উত্তর কোরিয়া। ট্রাম্পও পাল্টা কিমকে কটাক্ষ করে ‘লিটল রকেটম্যান’ বলেন। সেই সঙ্গে বলেন, আত্মহত্যার পথে হাঁটছেন কিম।

Advertisement

আরও পড়ুন: ভারতই নাকি সন্ত্রাসবাদের আঁতুরঘর, রাষ্ট্রপুঞ্জে পাল্টা আক্রমণ পাকিস্তানের

তাঁদের নেতাকে ‘লিটল রকেটম্যান’ বলে ‘অপমান’ করায় ট্রাম্পকে পাল্টা উত্তরও দেন উত্তর কোরিয়ার বিদেশমন্ত্রী রি ইওং হো। রাষ্ট্রপুঞ্জে গিয়ে তিনি হুঁশিয়ারি দেন, আমেরিকাই তাঁদের নিজেদের বিপদ ডেকে আনছে। আমেরিকা যদি উত্তর কোরিয়াকে উড়িয়ে দেওয়ার হুমকি দিতে পারে, তা হলে তারাও চুপ করে বসে থাকবে না। তাঁদের হাতে যে ক্ষেপণাস্ত্র রয়েছে তা মার্কিন ভূখণ্ডে আঘাত হানার ক্ষমতা রাখে। সেই সঙ্গে তাঁর কথা, আমেরিকাই হামলার পথ ‘অপরিহার্য’ করে তুলছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন